36 C
আবহাওয়া
১২:০২ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ভারতে ঝুলন্ত সেতু ধসে ১৪০ জনের মৃত্যু

ভারতে ঝুলন্ত সেতু ধসে ১৪০ জনের মৃত্যু

ভারতে ঝুলন্ত সেতু ধসে ৯১ জনের মৃত্যু

ভারতের গুজরাটের মোরবিতে শনিবার সন্ধ্যায় আচমকা ভেঙে পড়ে ব্রিটিশ আমলের তৈরি শত বছরের পুরাতন ঝুলন্ত সেতু।  এতে ১৪০ জনের মৃত্যু ঘটেছে। নদীতে পড়ে আরও শতাধিক ব্যক্তি নিখোঁজ রয়েছে। ১১০জনকে জীবিত উদ্ধার করা হয়। রবিবার ভোরে নদীর ১০টি পয়েন্ট হতে বেশিরভাগ মরদেহ উদ্ধার করা হয়।(আপডেট সকাল ৮টা,৩১/১০/২০২২ )

৬মাস বন্ধ রেখে  রক্ষণাবেক্ষণের কাজ শেষ হয়েছিল সেতুটির।পাঁচদিন আগে এটির উদ্বোধন করা হয়।মৃতদের মধ্যে রয়েছে অধিকাংশ মহিলা ও শিশু।

 

এনডিটিভি জানায়, গুজরাটের রাজধানী আহমেদাবাদ থেকে মোরবি সেতুটির দুরত্ব প্রায় ২০০কি.মি.। মোরবি জেলার মাচ্চু নদীর উপর এই সেতুটি রবিবার সন্ধ্যা ৬টা ৪২মিনিট নাগাদ অতিরিক্ত লোকের ভার সইতে না পেরে ছিড়ে যায়। ঘটনার সময় সেতুটির ওপর প্রায় ৫০০ লোকছিল। যাদের বেশিরভাগই স্থানীয় গুজরাটের বাসিন্দা। তারা ছট পূজা করার জন্য সেখানে গিয়েছিল।

সেতু ভেঙে পড়ার পর প্রাণ বাঁচাতে বহু মানুষকে সাঁতার কাটতে দেখা গিয়েছে। আবার অনেক মানুষকে সেতুর রেলিং ধরে ঝুলে থাকতে দেখা গিয়েছে। সেতুর ভাঙা অংশটি ধরে কোনওরকমে প্রাণটুকু বাঁচানোর চেষ্টা করেছেন অনেকে। যাঁদের মধ্যে দেখা গিয়েছে মহিলা ও শিশুকেও।

খবরে বলা হয়, সংস্কারের পর গত ২৬ অক্টোবর সেতুটি জনসাধারণের জন্য আবার খুলে দেয়া হয়েছিল। আর তার ছ’দিনের মাথাতেই এত বড় বিপর্যয় ঘটল। শনিবার বিকেলেও সেতুটির ওপর শতাধিক লোক উঠে নাচানাচি ও আনন্দ প্রকাশ করে। অনেকে সেলফি তোলে।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়, অভিযোগ, এই সেতু জনসাধারণের জন্য চালু করার আগে প্রশাসনের কাছ থেকে সবুজ সঙ্কেত নেওয়া হয়নি। সেতুর স্বাস্থ্য পরীক্ষা করিয়ে কোনও ‘ফিটনেস সার্টিফিকেট’ নেওয়া হয়নি। রবিবার সন্ধ্যার বিপর্যয়ের অন্যতম কারণ হিসাবে কর্তৃপক্ষের এই গাফিলতিকে দায়ী করছেন কেউ কেউ।

সামনেই গুজরাতের বিধানসভা নির্বাচন। রবিবারই নিজ রাজ্য গুজরাতে তিন দিনের  সফরে গেছেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার মধ্যেই এই বিপর্যয়। মৃতদের পরিবারকে ৪ লক্ষ টাকা করে আর্থিক সাহায্যের ঘোষণা করেছে গুজরাত সরকার।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ