চট্টগ্রাম বন্দরের নতুন চেয়ারম্যান এম শাহজাহান

চট্টগ্রাম বন্দরের ৪১ তম চেয়ারম্যানের দায়িত্ব নিলেন এম শাহজাহান

অর্থ-বাণিজ্য এক নজরে চট্টগ্রাম পোর্ট ও শিপিং বিশেষ সংবাদ সব খবর

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) ৪১তম চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন রিয়ার এডমিরাল এম শাহজাহান (এন), এনপিপি, বিসিজিএমএস, এনডিসি, পিএসসি, বিএন। বিদায়ী চেয়ারম্যান রিয়ার এডমিরাল শেখ মো. আবুল কালাম আজাদ (জি), এনজিপি, এনডিসি, পিএসসি বিএন এর স্থলাভিষিক্ত হলেন তিনি।

রোববার (৩১জানুয়ারি) তিনি দায়িত্বভার গ্রহণ করেছেন।

বন্দরের নতুন চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান বলেন, আমি বৃহস্পতিবার চট্টগ্রাম বন্দরে যোগ দিয়েছি। আজ (রোববার) দায়িত্ব বুঝে নিয়েছি। আমি এর আগে দীর্ঘদিন চট্টগ্রাম বন্দরের সদস্য (হারবার মেরিন) পদে কর্মরত থেকে অনেক গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়ন করেছি। আশা করছি এবার সবার সহযোগিতায় নতুন উদ্যমে এগিয়ে নিতে পারবো দেশের প্রধান এই সমুদ্রবন্দরকে।

বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা রিয়ার এডমিরাল এম শাহজাহান ১৯৬৫ সালের ৩১ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৭ সালের ১ জানুয়ারি বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন লাভ করেন। রিয়ার এডমিরাল এম শাহজাহান ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে ন্যাশনাল ডিফেন্স কলেজ এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল থেকে ডেভেলপমেন্ট স্টাডিজ এর উপর এমফিল ডিগ্রি লাভ করেন। তাঁর গবেষণার বিষয় ছিলো ‘পোর্ট অফ শিপিং এবং শিপিংয়ের বাংলাদেশের অর্থনৈতিক বিকাশ’।

তাঁর বর্ণাঢ্য কর্মজীবনে দেশে-বিদেশে বহু সংখ্যক প্রফেশনাল কোর্স সম্পন্ন করেছেন। তুরস্ক হতে মাইন ওয়ারফেয়ার কোর্স এবং ভারত থেকে নেভিগেশন স্পেশালাইজেশন কোর্স যার মধ্যে উল্লেখযোগ্য।

ফ্রিগেট, পেট্রোল ক্র্যাফট এবং বাংলাদেশ নৌবাহিনীর ওশেন-গোয়িং স্যালভেজ ভেসেলসহ বেশ কয়েকটি যুদ্ধজাহাজের কমান্ডে ছিলেন রিয়ার এডমিরাল এম শাহজাহান।

তিনি প্রথম সারির নেভাল শোর বেজ এবং স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড টেকটিকস এর অধিনায়কের দায়িত্ব অত্যন্ত সফলভাবে পালন করেছেন। এছাড়াও নেভিগেশন অ্যান্ড ডিরেকশন স্কুলের অফিসার ইন চার্জ এবং ইনস্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করেছেন। নৌ সদর দপ্তরে ডিরেক্টর ব্লু ইকোনমি, ডেপুটি ড্রাফটিং কমান্ডার, স্টাফ অফিসার (নৌ নিয়োগ)-১সহ নৌ সদর দপ্তরের বেশ কিছু দপ্তরে স্টাফ অফিসার হিসেবে বিভিন্ন সময়ে দায়িত্ব পালন করেন রিয়ার এডমিরাল এম. শাহজাহান। ইতোপূর্বে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন), জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে ব্লু ইকোনমি সেলের সদস্য এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে কোস্টগার্ড সদর দপ্তরে বাংলাদেশ কোস্টগার্ডের উপ-মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। দেশের দুই শীর্ষ প্রতিষ্ঠান চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এবং বাংলাদেশ কোস্ট গার্ডের উন্নয়নে অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ তাঁকে যথাক্রমে এনপিপি এবং বিসিজিএমএস শান্তিকালীন মেডেল প্রদান করা হয়।

তিনি জাতিসংঘ মিশনের অধীনে সিয়েরা লিওনে সামরিক পর্যবেক্ষক দলের টিম লিডার এবং হাইতিতে জাতিসংঘ মিশনে ব্যানকন-২ এ জাতিসংঘের শান্তিরক্ষী কর্মকর্তা হিসাবে কাজ করেছেন।

তিনি বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন যার মধ্যে রয়েছে-অস্ট্রেলিয়া,চীন, ভারত, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, পোল্যান্ড, বেলজিয়াম, ইতালি, ডেনমার্ক, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, তুরস্ক, গ্রীস, মিশর, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, ডোমিনিকান প্রজাতন্ত্র, হাইতি, সিয়েরা লিওন, ঘানা এবং নাইজেরিয়া ইত্যাদি।

প্রসঙ্গত, গত ১৩ জানুয়ারি সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রেষণ-২ অধিশাখা থেকে উপসচিব মোহাম্মদ আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে দেশের প্রধান সমুদ্র বন্দর চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেয়েছেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান। এছাড়া রিয়ার অ্যাডমিরাল এসএম আবুল কালাম আজাদকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানের দায়িত্ব থেকে বাংলাদেশ নৌবাহিনীতে প্রত্যাবর্তনের লক্ষ্যে সশস্ত্র বাহিনী বিভাগে ন্যস্ত করা হয়েছে। একইসঙ্গে মোংলা বন্দরের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসাকে।

বিএনএনিউজ/মনির

আরো পড়ুন : চট্টগ্রাম বন্দরের নতুন চেয়ারম্যান এম শাহজাহান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *