জাপানি

বাড়তি ওজন কমাতে জাপানি থেরাপি

এক নজরে লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক: বাড়তি ওজন নিয়ে চিন্তিত? জীবন-যাপনের ধরণ, খাওয়া-দাওয়ার অনিয়মের জেরে ওজন বাড়ার সমস্যায় বিব্রত অনেকেই। বাড়তি ওজন ঝড়িয়ে ফেলার জন্য অনেক কিছুই হয়তো করেছেন। কিন্তু লাভ হয়নি। ডায়টিং করেছেন! ফল হয়নি। Exercise-এও তেমন ফল পাচ্ছেন না। তবে যে কোনও পদক্ষেপের আগেই একবার চিকিৎসক বা ডায়টেশিয়ান-এর পরামর্শ নিতে হবে। বিশেষজ্ঞরা বলেন, ক্যালোরি গেইন ও ক্যালোরি বার্ন-এর মধ্যে সামঞ্জস্য থাকলেই ওজন বাড়বে না।

জাপানের বেশিরভাগ নাগরিক সুস্বাস্থ্য বজায় রাখতে চা ও জলের উপর অনেকটাই নির্ভরশীল। জাপানিরা দুধ দেওয়া চা পান পছন্দ করেন না। বরং Herbal Tea-এর দিকেই তাঁদের ঝোঁক বেশি। সেইসঙ্গে বাড়তি ওজন চটজলদি ঝড়িয়ে ফেলতে Water Therapy-র সহায়তা নেন। এই থেরাপি খুবই সহজ। রোজ সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ঘরের তাপমাত্রার সমান জল একটি গ্লাসে ঢেলে পান করতে হবে। তার পর ৪৫ মিনিট আর কিছু খাওয়া বা পান করা যাবে না। তার পর ১৫ মিনিট ধরে খাবার খেতে হবে। সেই খাবার গ্রহণের পর ফরের দুঘণ্টা আর কিছু খাওয়া যাবে না। এই থেরাপি মানলে বেশি করে জল খাওয়ার অভ্যেস তৈরি হয়। তবে এই থেরাপি চলাকালীন কোনওভাবেই ঠাণ্ডা জল খাওয়া যাবে না।

জল আপনার ওজন কমাতে ও বাড়াতে বড় ভূমিকা নিতে পারে। তবে জাপানি Water Therapy-র ক্ষেত্রে জল পানের দিকেও বেশি নজর দেওয়া হয়। শরীরকে হাইড্রেট রাখতে হবে। হজম শক্তি বাড়াতে হবে। যাতে মেটাবলিজম সক্রিয় থাকে। ফলে Fat Burn হতে পারে দ্রুত। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকবে।

বিএনএ/ এমএইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *