26 C
আবহাওয়া
১:৩৩ পূর্বাহ্ণ - এপ্রিল ১৭, ২০২৪
Bnanews24.com
Home » চুল পড়া বন্ধে পেয়ারা পাতা

চুল পড়া বন্ধে পেয়ারা পাতা

পেয়ারা পাতা

লাইফস্টাইল ডেস্ক: অনেকেই ঝরে পড়া চুল নতুন করে গজানোর আশায় বিভিন্ন কোম্পানির পণ্য বা ওষুধ ব্যবহার করেন। চুল না থাকা সত্ত্বেও মাথার পরিপূর্ণ সৌন্দর্য ধরে রাখতে কেউ কেউ নকল চুলও ব্যবহার করেন। তবে এটা হয়তো অনেকেরই জানা নেই, খুব সহজ ঘরোয়া পদ্ধতিতেই চুল পড়া ঠেকানো ‌যায়। সেসবের মধ্যে একটি চিকিৎসা হল পেয়ারা পাতার ব্যবহার।

পেয়ারাতে রয়েছে ভিটামিন সি, ফাইবার, পটাসিয়াম এবং লাইকোপিনের মতো গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান। আর, পেয়ারার পাতায় রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যানালজেসিক এবং অ্যান্টিব্যাকটেরিয়াসহ নিরাময়ের বৈশিষ্ট্য।

পেয়ারা পাতা চুল পড়া আটকাতে ও গজাতে ভীষণ কার্যকরী। গবেষকদের দাবি, পেয়ারা পাতা নিয়মিত ব্যবহারের ফলে মাথার চুলের ঝরে পড়া রোধ হয় এবং চুলের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে।

পেয়ারা পাতায় রয়েছে প্রচুর ভিটামিন বি, যা স্বাস্থ্যকর চুলের জন্য খুবই উপকারী। এটি চুলের সংযুক্তিস্থল অর্থাৎ গ্রন্থিকোষ ও শেকড়কে অনেক শক্ত করে।

কীভাবে পেয়ারা পাতা ব্যবহার করবেন? কয়েকটি পেয়ারা পাতা কোনো পাত্রে নিয়ে পরিষ্কার পানিসহ চুলাতে বসান। ভালো করে পাতাগুলো ২০ মিনিট সিদ্ধ করুন।

দেখবেন পেয়ারা পাতার মিশ্রণটি লালচে হয়ে এসেছে। এবার সেটাকে নামিয়ে ঠান্ডা হতে রেখে দিন।

এবার সেই ঠান্ডা হয়ে ‌যাওয়া মিশ্রণটি কোনো একটি বোতলে ঢেলে রাখুন। সময়মতো, সেটাকে হেয়ার টনিকের মতো মাথার চুলের গোড়ায় নিয়মিত লাগান। মিশ্রণটি বেশি করে বানিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন।

রাতে শুতে ‌যাওয়ার আগে এটা দিয়ে ম্যাসাজ করতে পারেন। এরপর সকালে উঠলে তা ধুয়ে ফেলুন। এ কাজটি নিয়মিত করতে থাকুন, দেখবেন চুল গজাতে শুরু করেছে আপনার মাথায়।

বিএনএ/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ