35 C
আবহাওয়া
১২:৩৫ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » এসএসসির পাসের হার কোন বিভাগে কত?

এসএসসির পাসের হার কোন বিভাগে কত?

পাস

বিএনএ ডেস্ক, ঢাকা: চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ এবং শিক্ষার্থীদের মাঝে বিনা মূল্যে বই বিতরণ উদ্বোধন অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী।

গণভবন থেকে এ অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য জানাবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এবার নয়টি সাধারণ বোর্ডে পাসের হার ৯৪.০৮, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৯৩.২২ শতাংশ ও কারিগরিতে ৮৮.৪৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। ঢাকা বোর্ডে পাসের হার ৯৩.১৫, কুমিল্লা বোর্ডে ৯৬.২৭ শতাংশ, চট্টগ্রামে ৯১.১২ শতাংশ, রাজশাহী বোর্ডে ৯৪.৭১ শতাংশ, বরিশাল বোর্ডে ৯০.১৯ শতাংশ, দিনাজপুরে ৯৪. ৮০ শতাংশ, যশোর বোর্ডে ৯৩.০৯ শতাংশ, সিলেট বোর্ডে ৯৬.৭৮ শতাংশ ও ময়মনসিংহ শিক্ষা বোর্ডে ৯৭.৫২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

ঢাকা বোর্ড: এসএসসি পরীক্ষায় ঢাকা বোর্ডে ৯৩ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ৪৯ হাজার ৫৩০ জন। গতবার এই পাসের হার ছিল ৮২ দশমিক ৩৪ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৩৬ হাজার ৪৭ জন পরীক্ষার্থী। ঢাকা বোর্ডে পাসের হার বেড়েছে। জিপিএ-৫ এর সংখ্যাও বেড়েছে।

সিলেট বোর্ড: ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় সিলেট বোর্ডে ৯৬ দশমিক ৭৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৮৩৪ জন। গতবার এই পাসের হার ছিল ৭৮ দশমিক ৭৯ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ২৬৩ জন পরীক্ষার্থী। সিলেট বোর্ডে পাসের হার বেড়েছে। জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে।

বরিশাল: চলতি এসএসসি পরীক্ষায় বরিশাল বোর্ডে ৯০ দশমিক ১৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ২১৯ জন। গতবার এই পাসের হার ছিল ৭৯ দশমিক ৭০ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ৪৮৩ জন পরীক্ষার্থী। বরিশাল বোর্ডে পাসের হার বেড়েছে। জিপিএ-৫ এর সংখ্যাও বেড়েছে।

কুমিল্লা: এসএসসি পরীক্ষায় কুমিল্লা বোর্ডে ৯৬ দশমিক ২৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৬২৬ জন। গতবার এই পাসের হার ছিল ৮৫ দশমিক ২২ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১০ হাজার ২৪৫ জন পরীক্ষার্থী। কুমিল্লা বোর্ডে পাসের হার বেড়েছে। জিপিএ-৫ এর সংখ্যাও বেড়েছে।

যশোর: এবার এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে ৯৩ দশমিক ০৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১৬ হাজার ৪৬১ জন। গতবার এই পাসের হার ছিল ৮৭ দশমিক ৩১ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১৩ হাজার ৭৬৪ জন।। যশোর বোর্ডে পাসের হার বেড়েছে। জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে।

ময়মনসিংহ: ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় ময়মনসিংহ বোর্ডে ৯৭ দশমিক ৫২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৯২ জন। গতবছর পাসের হার ছিল ৮০ দশমিক ১৩ শতাংশ গতবার মোট জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৪৩৪ জন। ময়মনসিংহ বোর্ডের পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে।

চট্টগ্রাম: চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার এসএসসিতে পাসের সঙ্গে বেড়েছে জিপিএ-৫। এবার পাস করেছে ৯১ দশমিক ১২ শতাংশ শিক্ষার্থী। যা গত বছরের চেয়ে ৬ দশমিক ৩৭ শতাংশ বেশি। এবার জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৭৯১ জন। গত বছরের চেয়ে ৩ হাজার ৭৮৩ জন বেশি।

রাজশাহী: রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৯৪ দশমিক ৭১ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ২৭ হাজার ৭০৯ জন।

শিক্ষা বোর্ডগুলোর সূত্রে জানা গেছে, মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। এবারের মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্য উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ