35 C
আবহাওয়া
১:০০ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » এসএসসি ও সমমান পরীক্ষার ফল আজ

এসএসসি ও সমমান পরীক্ষার ফল আজ

এসএসসি ও সমমান পরীক্ষার ফল আজ

বিএনএ ডেস্ক : আজ বৃহস্পতিবার(৩০ ডিসেম্বর) এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। যে কোনও মোবাইল ফোন থেকে এসএমএস, শিক্ষা বোর্ডসমূহের ওয়েবসাইট এবং নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল জানা যাবে।ফল প্রকাশ অনুষ্ঠানে সকাল ১০টায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র্রে প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষা বোর্ডসমূহের চেয়ারম্যানদের কাছ থেকে ফলাফলের অনুলিপি গ্রহণ করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। একই স্থানে বেলা ১১টায় সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। এরপর থেকেই ফল উন্মুক্ত করা হবে।

করোনাভাইরাস মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার ৯ মাস পিছিয়ে গত ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা শুরু হয়। সেটা ছিল দেড় বছর পর প্রথম কোনও পাবলিক পরীক্ষা। এবার এসএসসিতে পরীক্ষার্থী ছিল ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন।

যেভাবে জানা যাবে ফল

যে কোনও মোবাইল ফোন থেকে এসএমএসের মাধ্যমে ফল পাওয়া যাবে। এর জন্য মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে ২০২১ লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২১ লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

এ ছাড়া শিক্ষা বোর্ডসমূহের ওয়েবসাইটেও (http:/ww/w.educationboardresults.gov.bd) গিয়ে রোল নম্বর, পরীক্ষার নাম এবং বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করেও ফল জানা যাবে। নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকেও ফল জানতে পারবে শিক্ষার্থীরা।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষা বোর্ডসমূহের ওয়েবসাইটের (www.dhakaeducationboard.gov.bd)-তে গিয়ে ‘রেজাল্ট কর্নারে’ ক্লিক করে ‘ইআইআইএন’ নম্বর এন্ট্রি করে প্রতিষ্ঠানের রেজাল্টশিট ডাউনলোড করতে পারবে। এ ছাড়া জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার ই-মেইলে কেন্দ্র্র ও প্রতিষ্ঠানের রেজাল্ট শিটের সফট কপি পাঠানো হবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ডিসি বা ইউএনও অফিস থেকেও ফলের হার্ডকপি সংগ্রহ করতে পারবে।

বিএনএ/ওজি

 

 

Loading


শিরোনাম বিএনএ