26 C
আবহাওয়া
৭:০৫ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে


বিএনএ বিশ্ব ডেস্ক: ওমিক্রন আতঙ্কের মধ্যে বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্ত-মৃত্যু বেড়েছে। বিভিন্ন দেশে টিকাদানের হার বেড়ে যাওয়ায় পর করোনার প্রকোপ কিছুটা কমেছিল। কিন্তু হঠাৎ কয়েকদিন ধরে তা আবার লাগামহীন হয়ে পড়েছে।

করোনায় বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় আরও ৫ হাজার ২৬৬ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৫২ লাখ ২৪ হাজার ৫৩ জনের।

একই সময় রোগী শনাক্ত হয়েছে ৪ লাখ ৩১ হাজার ১৮৯ জন। ফলে এ নিয়ে মোট ২৬ কোটি ২৩ লাখ ৪০ হাজার ৮৮৯ জন শনাক্ত হলো। এছাড়া, সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ২৩ কোটি ৬৮ লাখ ৭২ হাজার ৫৫৪ জন।

মঙ্গলবার (৩০ নভেম্বর) েএসব তথ্য জানিয়েছে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

সংস্থাটির তথ্য অনুযায়ী, বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত শনাক্ত হয়েছে ৪ কোটি ৯২ লাখ ৭৭ হাজার ১৩৫ জন। মৃত্যু হয়েছে ৮ লাখ ১ হাজার ১১৮ জনের।

২৪ ঘন্টায় রাশিয়ায় মারা গেছে ১ হাজার ২০৯ জন এবং ৩৩ হাজার ৮৬০ জন সংক্রমিত হয়েছে। জার্মানিতে ৪২ হাজার ৫৮২ জন আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ২৪১ জন।

যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছে ৪২ হাজার ৫৮৩ জন এবং ৩৫ জন মারা গেছে। ইউক্রেনে আক্রান্ত হয়েছে ৫ হাজার ৮০৪ জন এবং মারা গেছে ২৯৭ জন। লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ১১৪ জন মারা গেছে এবং সংক্রমিত হয়েছে ৩ হাজার ৮৪৩ জন।

এছাড়া একই সময়ে ইরানে ৮২, তুরস্কে ১৮৯, ফিলিপিন্সে ১৪১, হাঙ্গেরি ৪৬০, রোমানিয়ায় ৯২, এবং মেক্সিকোতে ৩৮ জন  মারা গেছে।

এদিকে, আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে ৩ কোটি ৪৫ লাখ ৮৩ হাজার ৫৯৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এছাড়া, মারা গেছে ৪ লাখ ৬৮ হাজার ৭৯০ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা শনাক্ত হয়। ২০২০ সালের ৯ জানুয়ারি দেশটিতে প্রথম রোগীর মৃত্যু হয়। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।

এরপর গত বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ