31 C
আবহাওয়া
১২:২৯ পূর্বাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » হোলি আর্টিজান মামলায় ৭ আসামির আমৃত্যু কারাদণ্ড

হোলি আর্টিজান মামলায় ৭ আসামির আমৃত্যু কারাদণ্ড

গুলশানের হোলি আর্টিজান বেকারি

রাজধানীর গুলশান-২ এ হোলি আর্টিজান বেকারিতে উগ্রবাদী হামলা ও নৃশংস হত্যাযজ্ঞের ঘটনায় করা মামলায় ৭ উগ্রবাদীর মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (৩০ অক্টোবর ২০২৩) বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন– জাহাঙ্গীর হোসেন ওরফে রাজীব গান্ধী, আসলাম হোসেন ওরফে র‌্যাশ, আব্দুস সবুর খান, রাকিবুল হাসান রিগ্যান, হাদিসুর রহমান, শরিফুল ইসলাম ওরফে খালেদ ও মামুনুর রশিদ। খালাস পেয়েছেন মিজানুর রহমান ওরফে বড় মিজান।

এর আগে গত ১১ অক্টোবর ২০২৩ শুনানি শেষে বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রায়ের আজকের দিন ধার্য করেন।

বিশ্বজুড়ে চাঞ্চল্য সৃষ্টিকারী এ ঘটনায় ২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হোলি আর্টিজান রেস্টুরেন্টে হামলা চালিয়ে বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির সদস্যরা। তাদের গুলিতে ২ পুলিশ কর্মকর্তা নিহত হন। পরে কমান্ডো অভিযানে নিহত হয় ৫জন।

মামলার আট আসামির বিরুদ্ধে ২০১৮ সালের ২৬ নভেম্বর অভিযোগ গঠন করা হয়। টানা এক বছর মামলার বিচার শেষে ২০১৯ সালের ২৭ নভেম্বর মামলার রায় ঘোষণা করা হয়। ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমানের আদালত তার রায়ে ৭ আসামিকে মৃত্যুদণ্ডাদেশ ও একজনকে খালাস দেন।

বিএনএনিউজ২৪,জিএন /এইচ এ মুন্নী

Loading


শিরোনাম বিএনএ