বান্দরবানে প্রথমবারের মত অনলাইন উদ্যোক্তা মেলা শুরু

বিএনএ, বান্দরবান : স্থানীয় উদ্যোক্তাদের পণ্যের প্রচার ঘটাতে এবং তাদের সাথে বান্দরবানবাসীকে পরিচয় করিয়ে দিতে পাহাড়ী কন্য নামে খ্যাত বান্দরবানে শুরু হয়েছে অনলাইন উদ্যোক্তা মেলা ২০২২। বৃহষ্পতিবার রাত ১২:০১ মিনিট থেকে শুরু হওয়া মেলা চলবে শনিবার ১১.৫৯ মিনিট পর্যন্ত। বান্দরবানের সর্ববৃহৎ ফেইসবুক গ্রুপ ‘বান্দরবানবাসী’তে পোস্টের মাধ্যমে উদ্যোক্তারা তাঁদের পণ্য ও সেবার পরিচিতি তুলে ধরবেন।

আরো পড়ুন

বারহাট্টায় দুর্নীতি প্রতিরোধ দিবস পালিত 

প্রধানমন্ত্রীর একান্ত সচিব পদে পরিবর্তন

আয়োজক সূত্রে জানা গেছে, মেলায় অংশ নিতে প্রায় ৩০ জন উদ্যোক্তা রেজিস্ট্রেশন করেছেন।

মেলায় অংশগ্রহণকারীদের একজন ইয়াসমিন জনি। সাতরং নামে তার একটি পেজ আছে। বিভিন্ন খাবার নিয়ে কাজ করা এ উদ্যোক্তা জানান, সবার সাথে পরিচিত হয়ে ঘরের টাকা ঘরেই থাকুক এমন পরিবেশ গড়ার লক্ষ্য নিয়ে মেলায় অংশ নিচ্ছি। স্থানীয় সকল উদ্যোক্তাদের সন্নিকটে থাকা মানেই আমার শহর আমার জেলার সক্ষমতার জানান দিতে পারা। আর সে সুযোগটা আমি এ মেলার মাধ্যমে পেয়ে যাচ্ছি।

যে ফেসবুক গ্রুপ থেকে মেলাটি আয়োজন করা হয়েছে সে ‘বান্দরবানবাসী’ গ্রুপের সদস্যা সংখ্যা ৫৭ হাজারের বেশি। বান্দরবানবাসীর এক আস্থার জায়গায় পরিণত হয়েছে গ্রুপটি।

মেলা সম্পর্কে গ্রুপের এডমিন ফরিদুল আলম সুমন জানান, বান্দরবান থেকে অনেক উদ্যোক্তা অনলাইনে পণ্য বিক্রি করেন। তাঁদের অনেকেই বেশ ভালো করছেন। কেউ কেউ প্রযুক্তিগত জ্ঞান ও প্রচারের সীমাবদ্ধতায় সামান্য পিছিয়ে আছেন। সবাইকে সমানতালে এগিয়ে নেবার উদ্দেশ্যেই এই ভার্চুয়াল মেলাটির আয়োজন করা হয়েছে।

তিনি আরো জানান, বান্দরবানের স্থানীয় হস্তশিল্প, ফলমূল, কৃষিপণ্য, খাদ্যসামগ্রী, ক্ষুদ্র ও কূটির শিল্পজাত পণ্যকে দেশব্যাপী পরিচিত করে তোলার জন্যে উদ্যোক্তাদের প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি করা জরুরি। এই মেলা থেকে অভিজ্ঞতা সঞ্চয় করে ভবিষ্যতে উদ্যোক্তাদের জন্যে আইসিটি প্রশিক্ষণসহ অন্যান্য আয়োজন করার পরিকল্পনা রয়েছে।

বিএনএনিউজ/এইচ.এম।