38 C
আবহাওয়া
৫:১৪ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » বাগদাদে কারফিউ জারি

বাগদাদে কারফিউ জারি


বিএনএ, বিশ্বডেস্ক : ইরাকের সামরিক বাহিনী রাজধানী বাগদাদের সর্বত্র কারফিউ জারি করেছে। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট প্রাসাদে ঢুকে পড়ার পর সোমবার (২৯ আগস্ট) এ কারফিউ জারি করা হয়। এছাড়া পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত মন্ত্রিসভার সব বৈঠক স্থগিত করেছেন প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাজেমি।

ইরাকের প্রভাবশালী নেতা মুক্তাদা সাদরের সমর্থকেরা প্রেসিডেন্ট প্রাসাদে প্রবেশের পর উত্তেজনা দেখা দেয়। এরপরই কারফিউ জারি করা হয়। নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের প্রেসিডেন্ট প্রাসাদ থেকে বের করে দিতে সক্ষম হয়েছে এবং প্রাসাদটি এখন নিরাপত্তা বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।

এর আগে ইরাকের প্রভাবশালী রাজনৈতিক সংগঠন সাদর মুভমেন্টের প্রধান মুক্তাদা সাদর রাজনীতি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। অপ্রত্যাশিতভাবেই তিনি রাজনীতি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

সাদর মুভমেন্টের নেতা মুক্তাদা সাদর সোমবার এক বিবৃতিতে বলেছেন, তিনি কখনোই নেতৃত্ব এবং ধর্মীয় কর্তৃপক্ষের দাবিদার ছিলেন না। চিরদিনের জন্য রাজনীতি থেকে সরে দাঁড়াচ্ছেন তিনি।

সাদর মুভমেন্টের সব দপ্তর ও প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার কথাও জানিয়েছেন তিনি।

নয় বছর আগেও একবার রাজনীতি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন মুক্তাদা সাদর। অবশ্য পরে তিনি আবারও রাজনীতিতে ফিরে আসেন।

ইরাকে প্রায় ১০ মাস আগে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হলেও রাজনৈতিক বিরোধের কারণে এখন পর্যন্ত নতুন সরকার গঠন করা সম্ভব হয়নি। সাদর মুভমেন্টের কিছু দাবির কারণে সরকার গঠনে বিলম্ব হচ্ছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ