30 C
আবহাওয়া
৯:১০ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট বোলসোনারোর ওপর আট বছরের নিষেধাজ্ঞা

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট বোলসোনারোর ওপর আট বছরের নিষেধাজ্ঞা


বিএনএ, বিশ্বডেস্ক : ব্রাজিলের সুপ্রিম ইলেক্টোরাল কোর্ট সাবেক প্রেসিডেন্ট জাইর বোলসোনারোকে আট বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে নিষেধাজ্ঞা দিয়েছে। গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ক্ষমতার অপব্যবহারের দায়ে বোলসোনারোকে দোষী সাব্যস্ত করা হয়।

তার বিরুদ্ধে ব্রাজিলের গণতন্ত্রকে ক্ষুন্ন করার অভিযোগ আনা হয়েছিল এবং মিথ্যা দাবি করা হয়েছিল যে ব্যবহৃত ইলেকট্রনিক ব্যালটগুলি হ্যাকিং এবং জালিয়াতির ঝুঁকিপূর্ণ।

এই রায় বহাল থাকলে বোলসোনারো ২০২৬ সালের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে পারবেন না।  তিনি ২০২৪ এবং ২০২৮ সালের পৌর নির্বাচন থেকেও নিষিদ্ধ থাকবেন।

বোলসোনারোর বিরুদ্ধে মামলাটি ২০২২ সালে প্রেসিডেন্ট থাকাকালীন দেওয়া একটি ভাষণকে কেন্দ্র করে।

ওই বছর ১৮ জুলাই, তিনি বিদেশী কূটনীতিকদের রাজধানী ব্রাসিলিয়ায় তার বাসভবনে আমন্ত্রণ জানিয়েছিলেন। যেখানে তিনি মিথ্যা দাবি করেছিলেন যে ব্রাজিলে ব্যবহৃত ইলেকট্রনিক ভোটিং মেশিনগুলি হ্যাক হওয়ার সম্ভাবনা রয়েছে এবং বড় আকারের জালিয়াতির জন্য উন্মুক্ত।

বোলসোনারো বলেন, তিনি ‘ব্রাজিলে নির্বাচন কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করেছেন’ এবং নির্বাচনী ব্যবস্থার সমালোচনা বা আক্রমণ করেননি।

গত ৩০ অক্টোবর অনুষ্ঠিত এই নির্বাচনে লুলা অত্যন্ত অল্প ব্যবধানে জয়লাভ করেন।

বোলসোনারো প্রকাশ্যে তার পরাজয় স্বীকার করেননি এবং লুলা প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার দু’দিন আগে ব্রাজিল ছেড়ে ফ্লোরিডায় চলে যান।

এদিকে বোলসোনারোর আইনজীবীরা এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন।

তারা যুক্তি দেখিয়েছে যে তার বক্তব্য নির্বাচনের ফলাফলের সাথে কোনও প্রভাব ফেলেনি।

বিএনএনিউজ/এইচ.এম।/ এইচ এইচ

Loading


শিরোনাম বিএনএ