24 C
আবহাওয়া
৯:২৮ পূর্বাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী আজ

জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী আজ

জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী আজ

বিএনএ ঢাকা: বাংলাদেশ জাতীয়তাবাদী দল(বিএনপি)র প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রাম সার্কিট হাউজে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে নির্মমভাবে নিহত হন তিনি।বিপথগামী সেনাসদস্যরা তার মৃতদেহ চট্টগ্রামের রাউজানের গভীর জঙ্গলে নিয়ে কবর দেয়। তিন দিন পর সেখান থেকে মৃতদেহ উদ্ধার করে ঢাকার শেরেবাংলা নগরে এনে তাকে দাফন করা হয়।

১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলীতে জন্মগ্রহণ করা জিয়াউর রহমান ইস্ট বাংলা রেজিমেন্ট(ইপিআর)র বাঙালি পল্টনের মেজর ছিলেন। ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তান সামরিক বাহিনী নিরস্ত্র বাঙালির উপর আক্রমণ শুরু করলে তিনি পাকিস্তানি অধিনায়ককে বন্দি করে বিদ্রোহ করেন এবং সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলেন। জিয়াউর রহমান ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের অধিনায়ক।

মুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকার জন্য স্বাধীনতার পর তৎকালীন বাংলাদেশ সরকার কর্তৃক বীর উত্তম খেতাবে ভূষিত হন তিনি। এরপর সেনাবাহিনীর প্রধান হন। মোশতাক সরকারের ৮১ দিনের শাসনের পর ১৯৭৫ সালের ৭ নভেম্বর বাংলাদেশের প্রধান সেনা প্রশাসক ও রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন জিয়াউর রহমান।

জিয়াউর রহমান প্রথমে জাতীয় গণতান্ত্রিক দল (জাগদল) এবং ১৯৭৭ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী দল(বিএনপি। গঠন করেন।

দিনটি স্মরণে ১৫ দিনের কর্মসূচি ঘোষণা ।এরঅংশ হিসেবে রোববার সকালে সারাদেশে দলটির কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন ও জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পাশাপাশি আলোচনা সভা, দুস্থদের মধ্যে খাবার ও কাপড় বিতরণ, দোয়া মাহফিল ও জিয়াউর রহমানের জীবনী নিয়ে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ২৯ মে থেকে শুরু হওয়া এই কর্মসূচি চলবে ১২ জুন পর্যন্ত।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ