30 C
আবহাওয়া
৫:১৪ পূর্বাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » মধ্যরাত থেকে ইলিশ ধরা শুরু

মধ্যরাত থেকে ইলিশ ধরা শুরু

ইলিশ রক্ষায় ৩৮ জেলায় বিশেষ অভিযান

বিএনএ, ঢাকা : দুই মাস নিষেধাজ্ঞা শেষে আজ (শনিবার) মধ্যরাত থেকে শুরু হচ্ছে ইলিশ ধরা। ইতোমধ্যে নদীতে নামার জন্য সকাল প্রকার প্রস্তুতি শেষ করেছে জেলেরা।

এবার নদীতে ইলিশের উৎপাদন বাড়বে বলে মনে করছেন মৎস বিভাগ।

জেলা মৎস্য কর্মকর্তা এসএম আজহারুল ইসলামবলেন, আজ রাত থেকে মাছ ধরতে এখন আর বাধা নেই। জেলেরা উৎসবমুখর পরিবেশে মাছ ধরতে নেমে পড়বেন। আমরা আশা করছি এবার ইলিশের উৎপাদন বাড়বে।

চাঁদপুর সদর উপজেলার আনন্দ বাজার, হরিনা, বহরিয়া, লক্ষ্মীপুরসহ বেশ কয়েকটি স্থানে ঘুরে দেখা যায়, জেলেদের নৌকা মেরামত কাজ শেষ করেছে। শনিবার মধ্য রাত থেকে নদীতে নামার প্রস্তুতি নিচ্ছে। প্রকৃত জেলেদের ধারণা খুব একটা ইলিশের উৎপাদন বাড়বে বলে মনে হয় না। কারণ হিসেবে উল্লেখ করেন চাঁদপুরে কয়েকজন জেলে ইলিশ ধরা বন্ধ রাখলেও রাতের অন্ধকারে মেঘনার চরাঞ্চলে জাটকা ইলিশ নিধন করা হচ্ছিল দেদারছে।

জাটকা সংরক্ষণ অভিযান গত ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দু’মাস চাঁদপুর, ভোলা, লক্ষীপুরসহ দেশের পাঁচটি স্থানকে ইলিশের অভায়াশ্রম কেন্দ্র ঘোষণা করে সরকার। এ সময় নদীতে যে কোন ধরনের মাছ আহরণ, পরিবহন, মওজুদ, ক্রয়-বিক্রয় নিষিদ্ধ ছিল। নিষেধাজ্ঞাকালীন নিবন্ধিত জেলেদের ৪০ কেজি করে খাদ্য সহায়তা দিয়েছে সরকার।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ