36 C
আবহাওয়া
১:০৯ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বে অর্থনৈতিক ব্যবস্থায় থাকবে না পশ্চিমা আধিপত্য: রাশিয়া

বিশ্বে অর্থনৈতিক ব্যবস্থায় থাকবে না পশ্চিমা আধিপত্য: রাশিয়া


বিএনএ, বিশ্বডেস্ক : রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও জাতীয় নিরাপত্তা পরিষদের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ বলেছেন, বিশ্বে নতুন অর্থনৈতিক ব্যবস্থা আসছে এবং নতুন ব্যবস্থায় পশ্চিমাদের আধিপত্য থাকবে না। বুধবার (৩০ মার্চ) সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে এক বার্তায় তিনি এ মন্তব্য করেন।

মেদভেদেভ আরও বলেন, ইউক্রেন সংঘাতে রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও তাদের মিত্রদের দেওয়া নারকীয় নিষেধাজ্ঞাগুলো রাশিয়াকে পঙ্গু করতে ব্যর্থ হয়েছে। এসব নিষেধাজ্ঞা বুমেরাংয়ের মতো পশ্চিমাদের দিকে ফিরে আসছে। রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ জব্দ করার কারণে পশ্চিমাদের সম্মানহানি হয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র মেদভেদেভ বলেন, পশ্চিমারা যখন রাশিয়াকে কোণঠাসা করার নিরর্থক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, তখন বিশ্ব ধীরে ধীরে নতুন বৈশ্বিক অর্থনৈতিক সম্পর্কের দিকে এগিয়ে যাচ্ছে। আর্থিক ব্যবস্থার উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে।

মেদভেদেভ বলেন, রিজার্ভ মুদ্রার ওপর আস্থা ভোরের কুয়াশার মতোই ম্লান হয়ে যাচ্ছে এবং ডলার ও ইউরো ত্যাগ করার সম্ভাবনা এখন আর অবাস্তব বলে মনে হচ্ছে না। আঞ্চলিক মুদ্রার যুগ আসছে বলেও তিনি উল্লেখ করেন।

রাশিয়া এর আগে ঘোষণা করেছে, বন্ধু নয়-এমন দেশগুলোকে ৩১ মার্চ থেকে রুশ মুদ্রা রুবলে গ্যাসের মূল্য পরিশোধ করতে হবে। রাশিয়ার অ-বন্ধু দেশগুলোর তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্র ও ইইউভুক্ত দেশগুলো রয়েছে।

এছাড়া চীন ও সৌদি আরব চীনা মুদ্রা ইয়ানে তেল বাণিজ্য করার বিষয়ে আলোচনা করেছে। (পার্সটুডে)

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ