24 C
আবহাওয়া
১১:২৩ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » কিয়েভে সেনা তৎপরতা কমাচ্ছে রাশিয়া

কিয়েভে সেনা তৎপরতা কমাচ্ছে রাশিয়া


বিএনএ, বিশ্বডেস্ক: তুরস্কে বৈঠক শুরুর পরেই ইউক্রেনের রাজধানী কিয়েভ এবং চেরনিহিভ থেকে সেনা তৎপরতা কমানোর সিদ্ধান্ত নিল রাশিয়া। তবে এর জন্যেও কিছু শর্ত দিয়েছে ভ্লাদিমির পুতিনের দেশ।

মঙ্গলবার (২৯ মার্চ) ইস্তানবুলে ইউক্রেন এবং রাশিয়ান কূটনীতিকদের মধ্যে আলোচনায় সমাধান সূত্র পাওয়া যাবে বলে ইঙ্গিত দেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। অন্যদিকে রাশিয়ার দেওয়া শর্তের পাশাপাশি, ইউক্রেনও একটি আন্তর্জাতিক চুক্তির কথা জানিয়েছে। যার অধীনে অন্যান্য দেশ তার নিরাপত্তা নিশ্চিত করতে পারবে। বৈঠকে দুই দেশের তরফে ইতিবাচক ইঙ্গিত মিলেছে।

রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, তারা ইউক্রেনের রাজধানী কিয়েভের চারপাশে এবং উত্তরাঞ্চলীয় চেরনিহিভ শহরে তাদের সামরিক তৎপরতা উল্লেখযোগ্য মাত্রায় কমিয়ে দেবে। রাশিয়ার ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী আলেকজান্দার ফোমিন বলেছেন, তাদের এ সিদ্ধান্তের উদ্দেশ্য হচ্ছে পারস্পরিক আস্থা বৃদ্ধি করা এবং আরও সমঝোতার পরিবেশ তৈরি করা।

গত ফেব্রুয়ারি মাসের ২৪ তারিখে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর যুদ্ধ বন্ধে রাশিয়ার এই সিদ্ধান্তকে সবচেয়ে ইতিবাচক ঘটনা হিসেবে দেখা হচ্ছে। ইউক্রেন পক্ষের মধ্যস্থতাকারী ওলেকসান্দার চ্যালি সাংবাদিকদের বলেন, ‘দেশের ভৌগলিক অখণ্ডতা ও নিরাপত্তার জন্যই ইউক্রেনের নিরপেক্ষ অবস্থান গ্রহণের প্রস্তাব দেওয়া হয়েছে। কূটনৈতিক ও রাজনৈতিকভাবে তা অর্জন করা হবে। ’

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরু হওয়ার ৫ দিন পর গত ১ মার্চ বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দর লুকাশেঙ্কোর আমন্ত্রণে দেশটির সীমান্তবর্তী শহর গোমেলে প্রথম শান্তি বৈঠক শুরু হয় রাশিয়া ও ইউক্রেনের সরকারি কর্মকর্তাদের মধ্যে।

তারপর থেকে এ পর্যন্ত গোমেলে কয়েকদফা আলোচনায় বসেছেন উভয় দেশের প্রতিনিধিরা। কিন্তু কোনো কার্যকর ফলাফল আসেনি সেসব বৈঠক থেকে। এই পরিস্থিতিতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের আমন্ত্রণে বেলারুশের গোমেল শহর থেকে তুরস্কের ইস্তাম্বুল শহরে স্থানান্তর করা হয় দুই দেশের প্রতিনিধিদের শান্তি সংলাপ। মঙ্গলবার সেখানে বৈঠকে বসেন রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা।

বৈঠকের আগে প্রতিনিধিদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত ভাষণ দেন তুরস্কের প্রেসিডেন্ট। ভাষণে ইস্তাম্বুলের বৈঠকে যেন গোমেলের পুনরাবৃত্তি না ঘটে, অর্থাৎ আলোচনা যাতে ব্যর্থ না হয় সেজন্য দুই দেশের প্রতিনিধিদের আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান এরদোয়ান।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ