36 C
আবহাওয়া
১২:৫০ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » শৈত্যপ্রবাহে কাঁপছে ১২ জেলা

শৈত্যপ্রবাহে কাঁপছে ১২ জেলা

আবহাওয়া

বিএনএ ডেস্ক, ঢাকা: দেশের বেশির ভাগ অঞ্চলজুড়েই এখন বইছে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ। গতশুক্রবার থেকে শীত জেঁকে বসেছে, তাতে জুবুথুবু প্রকৃতি ও মানুষ। দুদিন আগের ১৩ ডিগ্রি সেলসিয়াসের তাপমাত্রা নেমে এসেছে ৭ ডিগ্রিতে। তীব্র শীতের প্রকোপ আরও দুদিন থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে- এই সময়ে দেশের অন্তত ১২ জেলার ওপর দিয়ে যে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা কমতে সময় লাগবে আরও অন্তত দুইদিন।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, আগের দিন গোপালগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, যশোর ও কুষ্টিয়া জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি মাত্রার শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছিল। শনিবার এর সঙ্গে যুক্ত হয়েছে কিশোরগঞ্জ, ফেনী, বরিশাল। এছাড়া শৈত্যপ্রবাহভুক্ত বিভাগে যুক্ত হয় ময়মনসিংহ ও সিলেট। এই পরিস্থিতি আরও নতুন নতুন এলাকায় বিস্তার লাভ করতে পারে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানিয়েছেন, এই সময়ে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। আগামী ৪৮ ঘণ্টা এই পরিস্থিতি বিরাজ করবে। তবে ৭২ ঘণ্টায় গিয়ে তাপমাত্রা বাড়তে থাকবে।

শনিবার (২৯ জানুয়ারি) দেশের তেঁতুলিয়া এবং রাজবাড়ীতে সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এরপর সৈয়দপুরে ৮ ডিগ্রি সেলসিয়াস এবং দিনাজপুরে ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

এদিকে আবহাওয়ার পূর্বাভাস বলছে, এ সময়ে সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। আর সিনপটিক অবস্থা অনুযায়ী, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ