30 C
আবহাওয়া
৭:৩৫ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » পাকিস্তানকে হারালো ভারত

পাকিস্তানকে হারালো ভারত


স্পোর্টস ডেস্ক : এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে নিজেদের চির প্রতিপক্ষ পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেটে জয় পেয়েছে ভারত। রোববার (২৮ আগস্ট) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে খেলাটি অনুষ্ঠিত হয়।

১৪৮ রানের জয়ের লক্ষে খেলতে নেমে শুরুটা ভালো ছিল না ভারতের। প্রথম ওভারের দ্বিতীয় বলেই ওপেনাল লোকেশ রাহুল আউট হন। উইকেট নেন মোহাম্মদ নওয়াজ। শুরুর ধাক্কা সামলে বিরাট কোহলি ও রোহিত শর্মা মিলে ৫০ রানের জুটি গড়েন। ১ ছক্কায় ১৮ বলে ১২ রান করে নাওয়াজের বলে আউট হন রোহিত। অধিনায়ককে হারিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে নিজের শততম ম্যাচ খেলতে নামা কোহলিও সাজঘরে ফেরেন। দীর্ঘদিন ধরে অফফর্মে থাকা এই ব্যাটার ৩৪ বলে ৩ চার ও ১ ছক্কায় ৩৫ রানের ইনিংস খেলেন।

৩ রানের ব্যবধানে রোহিত- কোহলি আউট হওয়ার পর রবীন্দ্র জাদেজা ও সূর্যকুমার যাদব মিলে ৩৬ রানের জুটিও গড়েন। কিন্তু দলীয় ৮৯ রানের মাথায় নাসিম শাহর বলে সরাসরি বোল্ড হন সূর্যকুমার (১৮)। বাকি কাজটুকু অনায়াসেই করে ফেলেছিলেন জাদেজা ও হার্দিক পান্ডিয়া। কিন্তু শেষ ওভারে জয় থেকে ৭ রান দূরে থাকতে নাওয়াজের বলে বোল্ড হন জাদেজা। আর তাতেই তাদের ৫২ রানের জুটি ভাঙ্গে। জাদেজা ২৯ বলে ২ চার ও  ২ ছক্কায় ৩৫ রানের ইনিংস খেলেন।  প্রথম বলে জাদেজার আউটের পরের দুই বলে ভারত নিতে পারে ১ রান। শেষ তিন বলে ভারতের প্রয়োজন তখন ৫ রানের। তবে চতুর্থ বলে হার্দিক পান্ডিয় ছক্কা মেরে দলকে জয় এনে দেন। পান্ডিয়া অপরাজিত থাকে ১৭ বলে ৩৩ রান নিয়ে।

পাকিস্তানের পক্ষে মোহাম্মদ নাওয়াজ তিনটি উইকেট নেন। এছাড়া নাসিম শাহ নেন দুটি উইকেট।

এর আগে ভারত টস জিতে পাকিস্তানকে প্রথমে ব্যাট করতে পাঠায়। প্রথম ওভারের দ্বিতীয় বলেই পাকিস্তানের ওপেনার মোহাম্মদ রিজওয়ানকে আউট করেন ভারতের পেসার ভুবেনশ্বর কুমার। কিন্তু রিভিউ নিয়ে বেঁচে যান রিজওয়ান।

তবে ইনিংসের তৃতীয় ওভারেই উইকেট শিকারের স্বাদ পান ভুবেনশ্বর। ব্যক্তিগত ১০ রানে থাকা পাকিস্তান অধিনায়ক বাবর আজমকে বিদায় করেন  তিনি।

দলীয় ১৫ রানে বাবরকে হারানোর পরও রানের চাকা সচল রেখেছিলেন রিজওয়ান ও তিন নম্বরে নামা ফখর জামান। জামানকে ১০ রানে শিকার করে জুটি ভাঙ্গেন আবেশ খান। ১৯ বলে ২৭ রানের জুটি গড়েন রিজওয়ান-জামান।

প্রথম দুই উইকেটে বড় জুটি না হলেও, তৃতীয় উইকেটে ৩৮ বলে ৪৫ রান তুলতে পারেন রিজওয়ান ও ইফতেখার আহমেদ। এতে ১২ ওভার শেষে পাকিস্তানের রান স্কোর দাঁড়ায়  ২ উইকেটে ৮৭।

এরপর পাকিস্তানকে চেপে ধরেন হার্ডিক পান্ডিয়া। পরপর দুই ওভারে ৩ উইকেট নেন তিনি। রিজওয়ান ৪২ বলে ৪৩, ইফতেখার ২২ বলে ২৮ ও খুশদিল শাহ ২ রান করে পান্ডিয়ার শিকার হন। এতে ৯৭ রান তুলতেই  ৫ উইকেট হারায় পাকিস্তান।

পরবর্তীতে ডেথ ওভার শুরু হলে, পাকিস্তানের বড় স্কোরের পথ বন্ধ করে দেন ভুবেনশ্বর। দুই ওভারে পাকিস্তানের ৩ উইকেট তুলে নেন তিনি। এতে ১৯ ওভারে ১২৮ রানে ৯ উইকেট হারায় পাকিস্তান।

তবে শেষ উইকেটে ৮ বলে ১৯ রান তুলে পাকিস্তানকে লড়াই করার মত পুঁজি এনে দেন হারিস রউফ ও শাহনাওয়াজ দাহানি। ১ বল বাকী থাকতে গুটিয়ে যাবার আগে ১৪৭ রানের সংগ্রহ পায় পাকিস্তান। শেষ ব্যাটার দাহানিকে আউট করে পাকিস্তানকে গুটিয়ে দেন ভারতের পেসার আর্শদীপ সিং। ২টি ছক্কায় ৬ বলে ১৬ রান আউট হন দাহানি। ৭ বলে ১৩ রানে অপরাজিত থাকেন রউফ।

পান্ডিয়া ২৫ রানে ৩টি ও আর্শদীপ ৩৩ রানে ২ উইকেট নেন।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ