27 C
আবহাওয়া
৫:০৬ অপরাহ্ণ - জুলাই ১, ২০২৪
Bnanews24.com
Home » হজে মৃত্যু হয়েছে ৫৪ বাংলাদেশির

হজে মৃত্যু হয়েছে ৫৪ বাংলাদেশির


বিএনএ, ঢাকা: চলতি বছর পবিত্র হজ পালন করতে গিয়ে ৫৪ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এর মধ্যে পুরুষ ৪১ এবং নারী ১৩ জন। তাদের মধ্যে মক্কায় ৪৩ জন, মদিনায় ৪ জন, মিনায় ৬ জন ও জেদ্দায় ১ জন মৃত্যুবরণ করেন। সৌদি আরবের আইন অনুযায়ী হজ পালন অবস্থায় মৃত্যুবরণ করা ব্যক্তিদের সে দেশে দাফন করা হচ্ছে।

শনিবার (২৯ জুন) ভোর রাতে দেওয়া হজ পোর্টালের সবশেষ বুলেটিনে এসব তথ্য জানানো হয়।

বুলেটিন সূত্রে জানা যায়, পবিত্র হজ পালন শেষে এখন পর্যন্ত ২৮ হাজার ৯৪১ জন হাজি দেশে ফিরেছেন। সৌদি থেকে ৭৪টি ফ্লাইটে এসব হাজি বাংলাদেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২৩টি, সৌদি এয়ারলাইন্স ৩০টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স ২১টি ফ্লাইট পরিচালনা করে। গত ২০ জুন থেকে দেশে ফেরার ফ্লাইট শুরু হয়। ওইদিন বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ৪১৭ হাজি নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আগামী ২২ জুলাই পর্যন্ত হাজিদের ফিরতি ফ্লাইট অব্যাহত থাকবে।

বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ২২৫ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজযাত্রী সৌদি আরবে গেছেন। আগামী বছর (২০২৫) বাংলাদেশের জন্য এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা দিয়েছে সৌদি আরব।

উল্লেখ্য, চলতি বছর প্রখর তাপপ্রবাহ ও অসহনীয় গরমের জেরে হজ করতে গিয়ে সৌদি আরবে রেকর্ড মৃত্যু ১ হাজার ৩ শত ছাড়িয়েছে। সৌদিতে তীব্র দাবদাহের কারণে ওই হজযাত্রীরা মারা গেছেন বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। অন্যদিকে হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৫৪ বাংলাদেশির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।‌ এর মধ্যে হজের আনুষ্ঠানিকতা শুরুর আগে ১৭ জন, বাকি ৩৭ জন‌ হজের আনুষ্ঠানিকতার শুরুর পর মারা গেছেন। মারা যাওয়া ব্যক্তিদের পরিচয় প্রকাশ করেছে হজ পোর্টাল। সর্বশেষ ২৭ জুন মক্কায় হারুন রশিদ (৬৮) নামে একজন হাজী মারা গেছেন।

সৌদি আরবের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে যদি মারা যান, তাহলে তার মরদেহ সৌদি আরবে দাফন করা হয়। নিজ দেশে আনতে দেওয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হয় না। মক্কায় হজ যাত্রী মারা গেলে মসজিদুল হারামে নামাজে জানাজা হয়।

বিএনএনিউজ/রেহানা/এইচ.এম/হাসনা

Loading


শিরোনাম বিএনএ