29 C
আবহাওয়া
৮:৪৯ পূর্বাহ্ণ - মে ২৪, ২০২৪
Bnanews24.com
Home » দেশের ৫% মানুষও ন্যায্যমূল্যের পণ্য পায় না-গয়েশ্বর

দেশের ৫% মানুষও ন্যায্যমূল্যের পণ্য পায় না-গয়েশ্বর

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য বাবু গয়েশ্বর চন্দ্র রায়

সাভার প্রতিনিধি: বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য বাবু গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, টিসিবির লাইনে মানুষ দাঁড়িয়ে থাকে স্বল্পমূল্যে ন্যায্যমূল্যে পণ্য কিনতে। ন্যায্যমূল্য তো সকলের জন্যে উন্মুক্ত হতে হবে। ট্রাক দিয়ে সচিবালয়ের সামনে দাঁড়ায় থাকা, প্রেসক্লাবের সামনে দাঁড়ায় থাকা, আর এটা টিভিতে প্রচারের মধ্যে দিয়ে দেশের কতো ভাগ মানুষকে ন্যায্যমূল্যে জিনিস খাওয়ানো গেছে। দশমিক ৫ ভাগও না। তার মানে ৯৯.০৫ ভাগ মানুষই পাচ্ছে না।

মঙ্গলবার (২৯ মার্চ) দুপুরের দিকে ঢাকার ধামরাইয়ের শরীফবাগ শরীফুন নেছা মহিলা মাদ্রাসার মাঠে ধামরাই উপজেলা বিএনপির সম্মেলনে বক্তব্যকালে এ মন্তব্য করেন তিনি।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, করোনার কারণে বেকার সমস্যা বৃদ্ধি পেয়েছে। কল-কারখানার উৎপাদন কমেছে। তারা আগের মতো লোক রাখতে পারছে না। ছাঁটাই করছে। দেশে কাজের অভাব। দিনমজুররা কাজ পায় না। এরমধ্যে দাম বেড়েছে। মাঝে মাঝে গর্ব করে বলা হয়, আমরা মধ্যম আয়ের দেশ হয়েছি। আগে স্বল্প আয়ের দেশ ছিল। ১০ বছরে মধ্যম আয়ের দেশ হয়েছি। কিন্তু দেশের বাজারমূল্য বিবেচনা করলে দেখা যাবে, উচ্চ আয়ের দেশের চেয়ে দাম বেশি। তাহলে এটা কোন ধরণের মধ্যম আয়।

তিনি বলেন, টিভি পত্রিকায় দেখানো হয় ২ হাজার ডলারের বেশি মাথাপিছু আয় বেড়েছে। কিন্তু একটা কথা বলা হয় না, জনগণের মাথাপিছু কত টাকা ঋণের বোঝা আছে। আয় ও বৈদেশিক মুদ্রার কথা হিসাব করি তাহলে চাল কেনার টাকা থাকার কথা না। এই ঋণের টাকা এত হল কেন? উন্নয়নের চাপাবাজি শুনি। সাংবাদিক ভাইদের বলব উন্নয়নের পেছনে যে দুর্নীতি চলছে নীরবে নিভৃতে প্রকাশ্যে সেসব জনগণকে বলেন না কেন?

যদি দুর্নীতি না থাকতো তাহলে এতো টাকা পাচার হল কীভাবে? বিএনপির এই নেতা বলেন, গণতন্ত্র মানেই তো বহু মত, বহু পথ। গণতন্ত্র মানেই তো সমালোচনা থাকবে। ক্রিটিসিজম থাকবে। অন্যের মতামতের সঙ্গে আমি একমত না হতে পারি। কিন্তু অন্যের মত প্রকাশকে আমি সম্মান করবো। সবার মতের সঙ্গে একমত হবে এমন বিধান নাই। নানা মানুষ নানা মত, কিন্তু দেশ বাঁচাতে একমত। আজকেও গণতন্ত্র উদ্ধারের প্রশ্নে অনেক দলের অনেক মত, অনেক কথা অনেক বিষয় আছে। কিন্তু যত মতই থাকুক। ফ্যাসিবাদের হাত থেকে দেশ বাঁচানোর ক্ষেত্রে, গণতন্ত্র পুনরুদ্ধার ক্ষেত্রে রাজপথের বিকল্প নাই। এই ব্যাপারে সবাই একমত। দেশবাসি একমত।

ইমরান খান,

Loading


শিরোনাম বিএনএ