36 C
আবহাওয়া
১১:৪৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » তুরস্কে চলছে ইউক্রেন-রাশিয়া শান্তি আলোচনা

তুরস্কে চলছে ইউক্রেন-রাশিয়া শান্তি আলোচনা

তুরস্কে চলছে ইউক্রেন-রাশিয়া শান্তি আলোচনা

বিএনএ, বিশ্বডেস্ক : ইউক্রেনে রাশিয়ার হামলা চলমান অবস্থায় যুদ্ধ বন্ধে তুরস্কের ইস্তাম্বুলে আলোচনায় বসেছে মস্কো-কিয়েভ। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের মধ্যস্থতায় এ বৈঠক চলছে।

এরদোয়ান উভয়পক্ষকে যুদ্ধ বন্ধের আহবান জানিয়েছেন।

আলোচনায় ইউক্রেনের প্রতিনিধিদলে নেতৃত্ব দিচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী ওলেস্কি রেজনিকোভ।

তিনি জানান, একটি যুদ্ধবিরতিতে পৌঁছানোই তাদের লক্ষ্য। আর রাশিয়ার হয়ে প্রতিনিধিত্ব করছেন প্রেসিডেন্ট পুতিনের উপদেষ্টা ভ্লাদিমির মেদিনস্কি।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্সের খবরে বলা হয়, এদিন বৈঠক শুরুর আগে উভয় পক্ষকেই বেশ শীতল মনে হয়েছে। এমনকি বৈঠকের আগে কোনো ধরনের করমর্দনও করেননি উভয় দেশের প্রতিনিধিরা।

দুই দেশের আলোচনাকে স্বাগত জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট। এ সময় যুদ্ধবিরতির আহ্বান জানান তিনি।

রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেন, সবার শান্তির জন্যই দ্রুত কার্যকরি যুদ্ধবিরতিতে যাওয়া প্রয়োজন। পুরো বিশ্ব আপনাদের দিকে তাকিয়ে আছে। শান্তি প্রতিষ্ঠায় যেকোনো ধরণের সহযোগিতার জন্য আমরা প্রস্তুত।

এদিকে, আলোচনায় অংশ নেওয়াদের খুব সতর্কতার সঙ্গে থাকতে বলেছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী। খাবারে রাশিয়া বিষ মেশাতে পারে এমন আশঙ্কায় নিজেদের প্রতিনিধিদলকে মস্কোর দেওয়া কোনো কিছু খেতেও নিষেধ করেছেন তিনি।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা বলেন, সবাইকে কোনো কিছু পান করা বা খেতে নিষেধ করা হচ্ছে। কারণ সন্দেহজনক অনেক কিছুই গণমাধ্যমে আসছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ