30 C
আবহাওয়া
১০:৪৯ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » শেষ হলো চুয়েটের শিক্ষা সমাপনী উৎসব

শেষ হলো চুয়েটের শিক্ষা সমাপনী উৎসব


বিএনএ, চুয়েট: ঘড়ির কাটায় সকাল ৮টা বেজে পঞ্চান্ন মিনিট। কুয়াশা ছন্ন চারপাশ। মাঘের শীত আজ (রোববার) তার চেহারা আরও দেখিয়েছে। শৈতপ্রবাহ বয়ে যাচ্ছে। গুগল সেন্সর দিয়ে যেখানে তাপমাত্রা ১৫-১৬° এর ঘরে। হাড় কাঁপানো শীতেও দর্শক সাড়িতে নেই বিন্দুমাত্র ক্লান্তি,নেই বিন্দুমাত্র অস্বস্তি। মঞ্চে গান পরিবেশন করছে দেশের জনপ্রিয় ব্যান্ড ওয়ারফেজ। পূর্ণতা আলব্যামের গাইছেন ”

সেদিন ভোরে বুকের গভীরে/শুনেছি জমে থাকা নীল বেদনারা ডাকে”। গানের সাথে কন্ঠ মিলিয়েছে উপস্থিত জনসমুদ্র।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ৪৮ তম ব্যাচের (শিক্ষাবর্ষে ২০১৭-১৮) শিক্ষা সমাপনী উৎসবের শেষ সকালে আজ চুয়েটের কেন্দ্রীয় মাঠের দৃশ্য এমনই ছিল। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) থেকে শুরু হওয়া চারদিন ব্যাপী এই উৎসবে গতকাল শনিবার (২৮ জানুয়ারি) কনসার্ট পর্বের মধ্যে দিয়ে ইতি টানা শুরু হয় এই উৎসবের। যা শেষ হয় আজ রোববার (২৯ জানুয়ারি) সকাল সোয়া ৯টা নাগাত।

আর এরই মধ্য দিয়ে এ শেষ হলো চুয়েটের শিক্ষা সমাপনী উৎসব-২০২২। ২০১৭-১৮ শিক্ষা বর্ষের শিক্ষার্থীদের  আয়োজনে এবারের উৎসবকে নামকরণ করা হয়েছিলো- সংবর্ত ১৭। ” সংবর্তের ক্ষিপ্ত ডাক, এক সাথে এক সাত”  স্লোগানকে ঘিরে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে চলে নানাবিধ আয়োজন।

হা,’ চ’ তে চট্টগ্রাম, ‘চ’ তে চুয়েট। তাই বীর চট্টলার ইতিহাস ঐতিহ্যর কথা বলতে গেলে চুয়েটের এই শিক্ষা সমাপনী উৎসব নতুন মাত্রা বয়ে আনে। বলা হয়ে থাকে, চট্টগ্রাম অঞ্চলের বৃহৎ উৎসব গুলোর মধ্যে চুয়েট র‌্যাগ উৎসব অন্যতম।

বীর চট্টলার পাহাড়ের কোল ঘেষে অবস্থান করা এই শিক্ষা প্রতিষ্ঠানের এতো বড় আয়োজনে উৎসবে মুখরিত হয় চুয়েটসহ পুরো চট্টগ্রাম। করোনার পর নানা বিধ প্রতিবন্ধকতা কাটিয়ে দীর্ঘ চার বছর পর আয়োজন হয়েছিলো শিক্ষা সমাপনী উৎসব। কালের দীর্ঘ এই ব্যবধান আনন্দে নতুন মাত্রা যোগ করে তা বলার অপেক্ষা রাখে না।

গত বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) থেকে শুরু চারদিন ব্যাপী চলে এই উৎসব। এর আগে উৎসবের প্রস্তুতি স্বরুপ নেয়া নয় নানান সব উদ্যোগ।

বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরের পাশে আকা হয় বাহারি আলপনা, চলে শিল্পীদের ব্যস্ত নাচের মহড়ায়, কেউ আবার গাইছেন গান। দেয়ালিকা, র‍্যাগ হাট, আলপনা, রাতের লাল নীল আলোর ঝলকানিতে এ যেন এক মহোৎসব।

দীর্ঘ প্রতীক্ষার পর এবার সবকিছুই হচ্ছে ভিন্ন আঙ্গিকে। আলপনায় রয়েছে বিশেষ আকর্ষণ। ২০১৭ ব্যাচের শিক্ষার্থীদের ক্যাম্পাস জীবন পুরোটা বিভিন্ন আলপনায় ফুটিয়ে তোলার চেষ্টা করছেন তাঁরা। এ ছাড়া বিদায়ী ব্যাচের ৭১১ জন শিক্ষার্থীর নাম আলপনায় যুক্ত করার পরিকল্পনা যুক্ত করা হয়েছে।

চারদিনের আয়োজনের এবারের অনুষ্ঠানের প্রথমদিনে (২৫ জানুয়ারি)  ঊদ্বোধনী অনুষ্ঠান,  চট্টগ্রাম শহর ও বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বর্ণাঢ্য শোভাযাত্রা, ফ্ল্যাশমব,  কালার ফেস্ট,  বৃক্ষরোপণ এবং বিদায়ী ব্যাচের শিক্ষার্থীদের নৈশভোজ পর্ব ছিল। পরবর্তী দিনের আয়োজনে ছিলল ফটো এক্সিবিশন। গত শুক্রবার সাংস্কৃতিক সন্ধ্যা এবং সর্বশেষ দিন শনিবার ছিল জমকালো কনসার্ট যেখানে পারফর্ম করছে ওয়ারফেজ, আর্ক, নেমিসিস, ক্রিপটিক ফেট,  কার্নিভাল এবং উন্মাদের মতো জনপ্রিয় কিছু ব্যান্ড। যা রবিবার সকাল সাড়ে নয়টা পর্যন্ত চলে।

প্রকৌশল বিশ্ববিদ্যালয় হওয়ার পরও বিশ্ববিদ্যালয়ে এতো বড় মহোৎসবের আয়োজনে খুশি সাধারণ শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা কর্মচারীসহ বিশ্ববিদ্যালয়ের পরিবার। বছর পর বছর যেন এমন আয়োজন হয় সেই প্রত্যাশাই চুয়েটের সংশ্লিষ্ট সকলের। উল্লেখ, ২০১৯ সালে সর্বশেষ ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা (চুয়েটের ৪৫ তম ব্যাচ) তাদের শিক্ষা সমাপনী উৎসব ‘চিরন্বয়’১৪ ‘ আয়োজন করে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ