30 C
আবহাওয়া
৪:৫০ পূর্বাহ্ণ - মে ১৬, ২০২৪
Bnanews24.com
Home » অধিকৃত এলাকায় ৬০হাজার মার্কিন নাগরিক!

অধিকৃত এলাকায় ৬০হাজার মার্কিন নাগরিক!

পশ্চিমতীরে ব্যাপক ধরপাকড়

বিশ্ব ডেস্ক: গত ৭ অক্টোবরের পর হতে গাজা ছাড়াও  অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের হত্যা, জমি, ফসল ও  সম্পত্তি দখলের ঘটনা বেড়েই চলেছে। ইসরায়েলি দখলদার বাহিনীর সহযোগিতায় অবৈধ ইহুদি বসতি স্থাপনকারীরা  পশ্চিমতীরের পাড়ায় পাড়ায় ফিলিস্তিনিদের বাড়ির চারপাশে কাঁটাতারের বেড়া দিয়ে জমি, ফসল ও  সম্পত্তি দখল করে নিচ্ছে। খবর আল জাজিরা। ওয়াফা নিউজ।

People & Power  নামক একটি বেসরকারি সংগঠন ইসরায়েলের দখল এবং অবৈধ বসতি সম্প্রসারণ, সন্ত্রাসী কর্মকান্ডে মার্কিন নাগরিকদের ভূমিকা সম্প্রতি তদন্ত করেছে।যেখানে দেখা যায় বহু মার্কিন-ইসরায়েল দ্বৈত নাগরিক রয়েছে যারা ইসরায়েলি সেনা সদস্য  আবার অবৈধ বসতি স্থাপনকারীও। এরাই পশ্চিতীরে সহিংসতায় নেতৃত্ব ও উস্কানী দিচ্ছে।

৭ অক্টোবর থেকে অধিকৃত পশ্চিম তীরে বসতি স্থাপনকারীদের সহিংসতা এবং ইসরায়েলি সামরিক অভিযান বেড়েছে। বাসিন্দারা বাস্তুচ্যুত হয়েছে, বাড়িঘরে হামলা হয়েছে এবং কয়েকশত ফিলিস্তিনি নিহত ও আহত হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া সহ এক ডজনেরও বেশি দেশ পশ্চিমতীরে সহিংসতার নিন্দা করেছে এবং কেউ কেউ হামলায় অংশ নেওয়ার জন্য ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে।

কিন্তু এই বিধিনিষেধগুলি কার্যকরে একটি বড় সমস্যা দ্বৈত নাগরিকত্ব:

এটি অনুমান করা হয় যে অধিকৃত পূর্ব জেরুজালেম এবং পশ্চিম তীরে বসবাসকারী ৭লাখ বসতি স্থাপনকারীদের মধ্যে অন্তত ৬০হাজার মার্কিন নাগরিকও রয়েছে। যারা বছরে একবার যুক্তরাষ্ট্র সফর করে।  অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের বসতি স্থাপন এবং সামরিক কর্মকাণ্ডে মার্কিন নাগরিকদের ভূমিকা তদন্ত করে পিপল অ্যান্ড পাওয়ার পেয়েছে নানা তথ্য৷

ফিলিস্তিনিদের বাড়ির চারপাশে কাঁটাতারের বেড়া

এদিকে ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা ১মে রাতে জানায়, ইসরায়েলি দখলদার বাহিনী আজ রাতে হেবরনের ওল্ড সিটি এবং পূর্ব পার্শ্ববর্তী এলাকায় নাগরিকদের বিরুদ্ধে তাদের নিপীড়নমূলক ব্যবস্থা জোরদার করেছে।  শহরের পাড়ায় পাড়ায় ফিলিস্তিনিদের বাড়ির চারপাশে কাঁটাতারের বেড়া দিচ্ছে।

পরিবারগুলিকে তাদের বাড়ির ভিতরে আটকে রাখে, তাদের প্রবেশ বা বের হতে বাধা দেয়।

খবরে বলা হয়, হেবরনের পুরানো শহর এবং শহরের পূর্ব দিকের অঞ্চলের বাসিন্দারা দখলদার বাহিনী এবং ঔপনিবেশিকদের দ্বারা ক্রমবর্ধমান আক্রমণের শিকার হয়েছে, বিশেষ করে ৭ অক্টোবর, ২০২৩ এর পর থেকে বাসিন্দারা প্রতিশোধ, আটক এবং চেকপয়েন্টগুলিতে আক্রমণের শিকার হচ্ছে বেশি।

ইসরায়েলি বাহিনী ওইসব এলাকায় সান্ধ্যকালীন কারফিউ জারি করে, বাসিন্দাদের বাড়ি থেকে বের হতে দিচ্ছে না। শুধুমাত্র নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট সামরিক চেকপয়েন্টের মাধ্যমে বাসিন্দাদের চলাফেরার করার অনুমতি দেয়।

 

ফিলিস্তিন কর্তৃপক্ষের পররাষ্ট্র এবং প্রবাসী বিষয়ক মন্ত্রণালয়

 

বুধবার ফিলিস্তিন কর্তৃপক্ষের পররাষ্ট্র এবং প্রবাসী বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে কারম আবু সালেম (কেরেম শালোম) এবং বেইট হানুন (এরেজ) হয়ে গাজা উপত্যকায় যাওয়ার সময় খাদ্য, ময়দা এবং অন্যান্য মানবিক সহায়তা বহনকারী জর্ডানের দুটি ত্রাণবাহী জাহাজে ইসরায়েলি অবৈধ বসতি স্থাপনকারীদের হামলার নিন্দা জানিয়েছে।

এক বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, টানা ২০৮ দিন ধরে চলছে গাজা ও অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের হত্যা, জমি, ফসল ও  সম্পত্তি দখলের ঘটনা।

বিবৃতিতে বলা হয়,  ইসরায়েলি ডানপন্থী সরকার এবং তার উপনিবেশবাদীরা প্রতিদিন শান্তির জন্য আন্তর্জাতিক ইচ্ছাকে চ্যালেঞ্জ করে এবং ফিলিস্তিনি বেসামরিকদের হত্যা করার জন্য অনাহারকে যুদ্ধের অস্ত্র হিসাবে ব্যবহার করছে। অথচ দ্বি-রাষ্ট্রীয় সমাধানের ভিত্তিতে শান্তিপূর্ণ রাজনৈতিক উপায়ে সংঘাতের সমাধানের একটি রাজনৈতিক পথ খোলা রয়েছে।

২৫ ফিলিস্তিনি শ্রমিককে হত্যা

ফিলিস্তিনি জেনারেল ফেডারেশন অফ ট্রেড ইউনিয়নের (PGFTU) মহাসচিব শাহের সায়েদ জানিয়েছেন, ২০২৪ সালের শুরু থেকে ইসরায়েলি দখলদার সেনাবাহিনী ২৫ ফিলিস্তিনি শ্রমিককে হত্যা করেছে৷

ফিলিস্তিন রেডিওকে দেয়া সাক্ষাতকারে  সাঈদ বলেন, দখলদার বাহিনী ২০২৪ সালের শুরু থেকে ২৫ ফিলিস্তিনি শ্রমিককে হত্যা করেছে, পশ্চিম তীর এবং গাজা উপত্যকা থেকে ৫,১০০ ফিলিস্তিনি শ্রমিককে আটক করেছে এবং যাদের বেশির ভাগ নির্মাণ শ্রমিক।

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ