28 C
আবহাওয়া
২:০৮ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ভাসানচরে পৌঁছেছে এক হাজার ৭৭৮ রোহিঙ্গা

ভাসানচরে পৌঁছেছে এক হাজার ৭৭৮ রোহিঙ্গা

ভাসানচরে পৌঁছেছে এক হাজার ৭৭৮ রোহিঙ্গা

বিএনএ,ঢাকা:তৃতীয় দফার প্রথম যাত্রায় নোয়াখালীর ভাসানচরে পৌঁছেছে এক হাজার ৭৭৮ রোহিঙ্গা।শুক্রবার (২৯ জানুয়ারি)দুপুরে সেখান পোঁছায় তারা।এরআগে সকালে নৌবাহিনীর চারটি জাহাজে করে  চট্টগ্রাম থেকে ভাসানচরের উদ্দেশে যাত্রা করে রোহিঙ্গারা।নগরীর পতেঙ্গা বিএএফ শাহীন কলেজের ট্রানজিট ক্যাম্প থেকে জাহাজগুলো ছেড়ে যায়।

প্রথম ও দ্বিতীয় ধাপে যাওয়া রোহিঙ্গাদের আশ্বাসে অনুপ্রাণিত হয়েই ভাসানচরে গেছে তারা। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) রাতে ৩০টি বাসে করে প্রথম যাত্রায় এক হাজার ৭ শতাধিক রোহিঙ্গাকে কক্সবাজারের কুতুপালং থেকে চট্টগ্রামের ট্রানজিট ক্যাম্পে আনা হয়।তাদের মালপত্র বহনের জন্য এই বহরে ছিল কয়েকটি ট্রাক।ভাসানচরে যেতে স্বেচ্ছায় নাম লিখিয়েছে আরও দেড় হাজারের মত রোহিঙ্গা। জাহাজে স্থান সংকুলানের অভাবে শনিবার তাদেরকে ভাসানচরে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।ইতোমধ্যে উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে এসব রোহিঙ্গাদের নিয়ে ১৮টি বাস চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা দিয়েছে।সব মিলিয়ে তৃতীয় দফায় ভাসানচরে যাচ্ছেন ৩ হাজার রোহিঙ্গা।এভাবে মোট এক লাখ রোহিঙ্গাকে কক্সবাজার থেকে ভাসানচরে স্থানান্তর করা হবে।

কক্সবাজারের আর্থ-সামাজিক কাঠামো এবং পরিবেশের ওপর চাপ কমাতে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের সিদ্ধান্ত নেয় সরকার। আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের কারণে সেই প্রক্রিয়া প্রথমে ব্যাহত হলেও, পরবর্তীতে স্বেচ্ছায় যেতে রাজি হওয়ায় গেল বছরের ৪ এবং ২৯শে ডিসেম্বর দুই ধাপে ৩ হাজার ৪’শ ৪৬ জন রোহিঙ্গাকে ভাসানচরে অস্থায়ীভাবে স্থানান্তর করা হয়।

সেই ধারাবাহিকতায় শুক্রবার শুরু হয় রোহিঙ্গাদের তৃতীয় ধাপের স্থানান্তর।এর আগে, ভাসানচরে যাওয়া রোহিঙ্গারা সার্বিক ব্যবস্থাপনায় সন্তুষ্টি প্রকাশ করে কক্সবাজারের বিভিন্ন আশ্রয় শিবিরে থাকা আত্মীয়-স্বজনকে সেখানে আসার আহ্বান জানানোর পরিপ্রেক্ষিতেই এই স্থানান্তর।

১৩ হাজার একর আয়তনের ভাসানচরে সরকারের নিজস্ব অর্থায়নে ২৩১২ কোটি টাকা ব্যয়ে ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করে এক লাখের বেশি মানুষের বসবাসের ব্যবস্থা করা হয়েছে।সেখানে রয়েছে অত্যাধুনিক সব সুযোগ-সুবিধা।রয়েছে জীবিকা নির্বাহেরও ব্যবস্থাও।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ