34 C
আবহাওয়া
১২:৩০ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » এসএসসি-সমমান পরীক্ষার ফল প্রকাশ হবে ৩০ ডিসেম্বর

এসএসসি-সমমান পরীক্ষার ফল প্রকাশ হবে ৩০ ডিসেম্বর

এসএসসি-সমমান পরীক্ষার ফল প্রকাশ হবে ৩০ ডিসেম্বর

বিএনএ ঢাকা: ৩০ ডিসেম্বর এসএসসি-সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) অডিটোরিয়ামে একটি কোর্সের সমাপনী অনুষ্ঠানে একথা জানান তিনি।

সে সময় দীপু মনি আরও বলেন, এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল তৈরির কাজ শেষ হয়েছে। এখন প্রকাশের অপেক্ষা। ৩০ ডিসেম্বর সকালে শিক্ষা বোর্ডগুলোর পক্ষে ফলের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর হাতে তুলে দেয়া হবে। এরপর বিস্তারিত ফল প্রকাশ করা হবে।

তিনি বলেন,  ৫ জানুয়ারি থেকে একাদশে ভর্তির আবেদন শুরু হবে। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের আবেদন নেওয়া হবে অনলাইনে। ২ মার্চ থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হতে পারে বলেও জানান শিক্ষামন্ত্রী।

করোনা ভাইরাসের মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার ৯ মাস পিছিয়ে গত ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা শুরু হয়। শেষ হয় ২৩ নভেম্বর। এবার শুধু গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা ইত্যাদি) তিনটি বিষয়ে সময় ও নম্বর কমিয়ে পরীক্ষা নেয়া হয়েছে। আবশ্যিক ও চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষা হয়নি। এসব বিষয়ে জেএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে (ম্যাপিং করে) ফল দেয়া হবে। ২২ লাখের বেশি শিক্ষার্থী এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিয়েছে।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ