Bnanews24.com
Home » ডিসেম্বরে ঘূর্ণিঝড়ের আশঙ্কা
আবহাওয়া টপ নিউজ বাংলাদেশ সব খবর

ডিসেম্বরে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

ডিসেম্বরে ঘূর্ণিঝড়ে আশঙ্কা

বিএনএ, ঢাকা: বঙ্গোপসাগরের আন্দামান দ্বীপপুঞ্জের কাছে একটি লঘুচাপ সৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে। ডিসেম্বরের শুরুতে এটি নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। ভারতের ওডিশা উপকূলের দিকে যেতে পারে এটি। খুলনা-সাতক্ষীরা অঞ্চলে পড়তে পারে এ ঘূর্ণিঝড়ের প্রভাব।

কানাডার সাসকাচুয়ান ইউনিভার্সিটির আবহাওয়া ও জলবায়ুবিষয়ক বাংলাদেশি পিএইচডি গবেষক মোস্তফা কামাল এ কথা জানান।
তিনি বলেন, লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড়ের সৃষ্টি হলে এর উল্লেখযোগ্য অংশ বাংলাদেশের ওপর দিয়ে বয়ে যেতে পারে। মডেল পূর্বাভাসগুলো সে রকমই ইঙ্গিত দিচ্ছে। ঝড়টি আগামী ৫ থেকে ৭ ডিসেম্বরের মধ্যে স্থলভাগে উঠে আসতে পারে। ঘূর্ণিঝড় অথবা নিম্নচাপের কারণে ৪ ডিসেম্বর থেকে খুলনা ও বরিশাল বিভাগের জেলাগুলোতে এবং ৫, ৬ ও ৭ ডিসেম্বর পুরো দেশে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, আবহাওয়ার বিভিন্ন গাণিতিক মডেল ব্যবহারের পর যে ধারণা পাওয়া গেছে তাতে লঘুচাপটি সৃষ্টি হওয়ার পর তা দ্রুত ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তা শতভাগ নিশ্চিত হতে আরও দু থেকে এক দিন সময় লাগবে। এখন পর্যন্ত পাওয়া পূর্বাভাস অনুযায়ী তা ভারতের ওড়িশা উপকূলে আঘাত হানার সম্ভাবনা বেশি।

এদিকে রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় শীতের দাপট আরও বেড়েছে। রোববার (২৮ নভেম্বর) ভোর থেকে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে তাপমাত্রা শৈত্যপ্রবাহের কাছাকাছি চলে যায়। তবে আবহাওয়ার পূর্বাভাস বলছে, আগামী দু–এক দিনের মধ্যে তাপমাত্রার এ চিত্র বদলে যেতে পারে।

বিএনএ/ এমএফ