24 C
আবহাওয়া
১০:৪৮ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বে করোনায় মৃত্যু ও আক্রান্ত কমেছে

বিশ্বে করোনায় মৃত্যু ও আক্রান্ত কমেছে


বিএনএ বিশ্ব ডেস্ক: করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে আরও ৫ হাজার ৩৩১ জনের মৃত্যু হয়েছে। ফলে এখন পর্যন্ত মৃত্যু সংখ্যা ৫২ লাখ ১১ হাজার ৯২২ জনে পৌঁছেছে।

একই সময়ে করোনা রোগী শনাক্ত হয়েছে ৪ লাখ ৭৯ হাজার ৪৫২ জন। বিশ্বব্যাপী এখন পর্যন্ত মোট ২৬ কোটি ১৩ লাখ ৫২ হাজার ৪৭৮ জন ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে।

গত এক দিনে বিশ্বে করোনা থেকে সুস্থ হয়েছে ৩ লাখ ৭০ হাজার ৯৮৬ জন। এতে এখন পর্যন্ত মোট সুস্থতার সংখ্যা দাঁড়িয়েছে ২৩ কোটি ৬০ লাখ ৫১ হাজার ২৪৫ জনে।

রোববার (২৮ নভেম্বর) এসব তথ্য জানিয়েছে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

সংস্থাটির  সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে শীর্ষে থাকা দেশ যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১২৭ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ২২ হাজার ৬১২ জন। এতে দেশটিতে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪ কোটি ৯০ লাখ ৭৭ হাজার ৬৯৫ জন। মৃত্যুর সংখ্যা ৭ লাখ ৯৯ হাজার ৩১২ জনে দাঁড়িয়েছে।

একই সময়ে মৃত্যুর দিক দিয়ে শীর্ষে থাকা রাশিয়াতে নতুন করে ১২৩৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৭১ হাজার ৫৩১ জন। নতুন করে ৩৩ হাজার ৯৪৬ জন শনাক্ত হয়েছে । এতে মোট শনাক্তের সংখ্যা ৯৫ লাখ ৩৬ হাজার ৮২৫ জনে দাঁড়িয়েছে।

কয়েক মাস আগেও করোনায় মৃত্যু ও আক্রান্তের দিক দিয়ে শীর্ষে অবস্থান করা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে নতুন করে ৯ হাজার ২৩৩ জন আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২৩৬ জনের। এতে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা  ২ কোটি ২০ লাখ ৭৬ হাজার ৮৬৩ জনে দাঁড়িয়েছে।মৃত্যুর সংখ্যা পৌঁছুল ৬ লাখ ১৪ হাজার ২৩৬ জনে।

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ৪৬ জনের। নতুন করে আক্রান্ত হয়েছে ৭ হাজার ৬১৯ জন। এতে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা  ৩ কোটি ৪৫ লাখ ৭১ হাজার ৩৬৮ জনে দাঁড়িয়েছে।  মৃত্যু হয়েছে ৪ লাখ ৬৭ হাজার ৯৭৯ জনের।

এছাড়া, গত ২৪ ঘণ্টায় জার্মানিতে আক্রান্ত হয়েছে ৪৯ হাজার ৩১১ জন এবং মারা গেছে ১৭০ জন।

যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছে ৩৯ হাজার ৫৬৭ জন এবং মারা গেছে ১৩১ জন। ইউক্রেনে মারা গেছে ৫৬৮ জন এবং আক্রান্ত হয়েছে ১৪ হাজার ২০০ জন।

পাশাপাশি গত ২৪ ঘণ্টায় ইরানে ৮৭ জন, তুরস্কে ১৯২ জন, ফিলিপিন্সে ১৮৮ জন, পোল্যান্ডে ৩৭৮ জন, রোমানিয়ায় ১৬১ জন, মেক্সিকোতে ১৬৫ জন এবং ভিয়েতনামে ১৪৮ জন মারা গেছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ