27 C
আবহাওয়া
৬:৩১ পূর্বাহ্ণ - মে ১৯, ২০২৪
Bnanews24.com
Home » করোনার বিশ্ব পরিস্থিতি, ফের বেড়েছে মৃত্যু ও আক্রান্ত

করোনার বিশ্ব পরিস্থিতি, ফের বেড়েছে মৃত্যু ও আক্রান্ত

করোনার বিশ্ব পরিস্থিতি, মৃত্যু ও আক্রান্ত বেড়েছে

বিএনএ বিশ্ব ডেস্ক: বিশ্বব্যাপী করোনা ভাইরাসে  শনাক্তের হার ও মৃত্যুর সংখ্যা আবারও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ৩২১ জন। এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ৪৭ লাখ ৬৯ হাজার ২৮৮ জনে।

একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৭০ হাজার ১৫৬ জন। ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৩ কোটি ৩০ লাখ ৬৯ হাজার ৭৯০ জনে। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ২০ কোটি ৯৭ লাখ ৬১ হাজার ৮৭৪।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) এসব তথ্য জানিয়েছে করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

সংস্থাটির সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬৯ হাজার ৮৭৪ জন। মারা গেছেন ৬২৯ জন। ভাইরাসটিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৩৯ লাখ ১৭ হাজার ৯৭৮ জন আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৮ হাজার ৮৮ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৭৭৯ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২২ হাজার ২৩৬ জন। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৭৪ লাখ ৪৩ হাজার ১৪৯ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৪ হাজার ৬৭৯ জনের।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২১৮ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৪ হাজার ৪২৩ জন।  মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৩ লাখ ৬৬ হাজার ৩৬৫ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৯৪ হাজার ৭০২ জনের।

গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে ১৪৭ জন মারা গেছেন। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৬ লাখ ৩২ হাজার ৮০০ জন। আর মৃত্যু হয়েছে ২ লাখ ৭৫ হাজার ৪৪৬ জনের।

যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৭৭ লাখ ১ হাজার ৭১৫ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৩৬ হাজার ২০৮ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। তবে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৮১ জন মারা গেছেন। নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৯০৫ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৩৬ লাখ ৯৩ হাজার ১৪৮ জন এবং মারা গেছেন ৪ লাখ ৪৭ হাজার ৪০৬ জন।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৮৯ জন এবং নতুন করে  আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৪৭০ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ  করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ