34 C
আবহাওয়া
১০:০১ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ইসলামি ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে বঙ্গবন্ধু ইসলামের উপকার করেছেন: জবি ভিসি

ইসলামি ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে বঙ্গবন্ধু ইসলামের উপকার করেছেন: জবি ভিসি

ইসলামি ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে বঙ্গবন্ধু ইসলামের উপকার করেছেন: জবি ভিসি

বিএনএ, জবি: যারা বলেন আওয়ামী ইসলাম বিশ্বাস করে না তারাই হলেন প্রকৃতপক্ষে ইসলাম বিদ্বেষী। বঙ্গবন্ধু ইসলামি ফাউন্ডেশন প্রতিষ্ঠার মাধ্যমে ইসলামের যে কত বড় উপকার করেছে তাতে কি প্রমাণ করে না যে, বঙ্গবন্ধু ও আওয়ামীলীগ ইসলামের পক্ষে নাকি বিপক্ষে?এমন মন্তব্য করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

রোববার (২৮ আগস্ট) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ডিবেটিং সোসাইটি কর্তৃক আয়োজিত জাতীয় শোক দিবস স্মরণে জাতীয় বক্তৃতা প্রতিযোগিতা –২০২২ ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন।

তিনি বলেন,বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশে খুব কম সময়ে একটি নব অবকাঠামো তৈরি করেন যা ইতিহাসে খুব কমই পাওয়া যায়। একজন সফল নেতার পরিচয় দেন। ১৫ই আগস্টের কুশীলবদের খুজে বের করে চিহ্নিত করতে হবে। যাতে বাঙালি জাতি অগ্রসরকে আর কখনো বাধা দিতে না পারে।

প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস‍্য (নারায়ণগঞ্জ-২) মো. নজরুল ইসলাম বাবু। তিনি বলেন, কালো রাতের নিকৃষ্ট ঘটনা সারা পৃথিবীর ইতিহাসে জঘন‍্যতম ঘটনা। এটি কোন রাজনৈতিক হত‍্যাকান্ড ছিল না।মেজর শফিউল্লাহকে সেনাপ্রধান করায় জিয়াউর রহমান ক্ষোভের প্রতিশোধ নেওয়ার জন‍্য এ নির্মম ঘটনাটি ঘটান।

বঙ্গবন্ধুর সর্বজনীন বাঙালি বিশ্বাসের সুযোগ গ্রহণ করেন জিয়াউর রহমানসহ কিছু কালো চরিত্রের লোভী সেনাসদস‍্য। এর মূল পরিকল্পনাকারি ছিলেন জিয়াউর রহমান, কর্ণেল ফারুক রসিদ ও খন্দকার মোশতাক।
তবে জিয়াউর রহমান সুকৌশলে তার চক্রী সঙ্গীদের নিয়ন্ত্রণ করে সকল ক্ষমতা হস্তগত করেন। এছাড়াও নিকৃষ্ট পরিকল্পিত ” ইনডেমনিটি আদেশ ” জারি করেন যাতে সেই নিকৃষ্ট পাপীদের বিচার না হয়।

শুধু তাই নয়, একুশে আগস্টে গ্রেনেড হামলায় এদেশের মানুষের আশার আশ্রয় দানকারি শেখ হাসিনা  ও আওয়ামী লীগকে ধ্বংসের অপচেষ্টা করেন,যেখানে আমিও গুরুতর আহত হয়েছিলাম।

তিনি আরোও বলেন, দুষ্টদের লালন পালনকারি রাজনৈতিক দলের নেতা খালেদা জিয়ার সাথে কখনও আওয়ামীলীগ প্রতিপক্ষ হতে পারে না। আওয়ামীলীগ এদেশের সর্বস্তরের মানুষের আশার জায়গায় পরিণত হয়েছেন। দেশনেত্রী শেখ হাসিনা সন্ত্রাসী দমনে কঠোর বিধান বাস্তবায়ন করে শান্তির সোনার বাংলাদেশ গড়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এখনও যারা দেশে সন্ত্রাসবাদের স্লোগান দেয় তারাই বিএনপির পালিত সম্প্রদায়।  এ থেকে এটাই প্রমাণিত হয় যে, বিএনপি একটি মিথ‍্যা, তাদের রাজনৈতিক অংশগ্রহণ কখনোই যৌক্তিক নয় ।

বিশেষ অতিথির বক্তব্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ‍্যাপক ড. মো  কামালউদ্দীন আহমদ বলেন, বিএনপি সকল মিথ‍্যার অপপ্রচারকারী। কবি কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবসে বিএনপির পক্ষপাতী মন্ত‍ব‍্যের উদাহরণ দেন।

১৩৪৯সনে ০৩ বৈশাখের কবি নজরুলের প্রকাশিত গ্রন্থ থেকে বঙ্গবন্ধু “জয় বাংলা ” শব্দটি নিয়েছেন।  এছাড়াও নজরুলের “ভাঙার গান “গ্রন্থ থেকেও “জয় বাংলা” স্লোগানটি পাওয়া যায়। বঙ্গবন্ধু মূলত নজরুল থেকেই এ স্লোগানটি নিয়েছেন।

বিশেষ আলোচক হিসেবে আলোচনা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির মডারেটর অধ‍্যাপক মিফতাহুল হাসান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সভাপতি সাইদুল ইসলাম সাইদ। ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক মো. আসাদুজ্জামান রাজুর সঞ্চালনায় অনুষ্ঠানে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা,কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বক্তৃতা প্রতিযোগিতায় অংশগ্রহণ ৪০জনের অধিক প্রতিযোগী। ঢাকা বিশ্ববিদ্যালয়,জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন কলেজের প্রতিযোগিদের মধ‍্যে প্রথম স্থান অধিকার করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের   আন্তর্জাতিক ধর্মতত্ত্ব ও  সংস্ক‍‍‍ৃতি বিভাগের  শিক্ষার্থী মো. সোহাগ আহমেদ।

বিএনএনিউজ/এসবি,এমএফ

Loading


শিরোনাম বিএনএ