30 C
আবহাওয়া
১২:৫৬ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ভারত-পাকিস্তান মহারণ আজ

ভারত-পাকিস্তান মহারণ আজ

ভারত-পাকিস্তান মহারণ আজ

বিএনএ ডেস্ক: ভারত-পাকিস্তান ম্যাচ মানেই মহারণ। বিশ্ব ক্রিকেটের দুই পরাশক্তির গর্জন। মাঠের গন্ডি পেরিয়ে যে গর্জন উত্তাপ ছড়ায় চিরপ্রতিদ্বন্দ্বী দু’দেশের প্রতিটি মানুষের হৃদয়ে।

রোববার (২৮ আগস্ট) দুবাই স্পোর্টস সিটিতে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে এই ম্যাচ। ৪ বছর পর অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচ ধরা হচ্ছে এটিকে।

টি-টোয়েন্টিতে জয়ের পরিসংখ্যানে পাকিস্তানের চেয়ে এগিয়ে ভারত। সবশেষ পাঁচ ম্যাচের চারটিতে জয় পেয়েছে তারা। তবে গত বছরের ২৪ অক্টোবর সবশেষ ম্যাচে ১০ উইকেটের ব্যবধানে ভারতকে হারায় পাকিস্তান।

ভূ-রাজনৈতিক অস্থিরতায় পূর্ণাঙ্গ দ্বিপক্ষীয় সিরিজ বন্ধ প্রায় ১৫ বছর। তবে রোহিত শর্মা, বিরাট কোহলি, বাবর আজম, মোহাম্মদ রিজওয়ানের শৈল্পিক প্রদর্শনী দেখার অপেক্ষায় কোটি কোটি ক্রিকেট ভক্ত।

‘এশিয়ার বিশ্বকাপ’ খ্যাত এ আয়োজনে বড় উত্তাপ ছড়াচ্ছে ভারত-পাকিস্তান। যা মরুর দেশ আরব আমিরাতের ৪০-৪৫ ডিগ্রী তাপমাত্রাকেও ছাড়িয়ে গেছে। গত টি২০ বিশ্বকাপে এই দুবাইয়ে পাকিস্তানের কাছে বড় হারের বদলা নিতে মুখিয়ে আছে রোহিত শর্মার দল। অন্যদিকে চিরচেনা কন্ডিশনে আরও একবার বিজয় কেতন ওড়াতে আত্মবিশ্বাসী বাবর আজমের দল।

ভারত ও পাকিস্তানের পরিসংখ্যান

টেস্ট, ওয়ানডে ও টি২০- তিন ফরমেট মিলিয়ে এ পর্যন্ত মোট ২০০ ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দল। এর মধ্যে ভারতের ৭০ জয়ের বিপরীতে পাকিস্তানের জয় ৮৭। তবে ১৯৯২ থেকে ২০১৯ পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপে ৭ দেখায় সাতবারই ভারতের কাছে হেরেছে পাকিস্তান।

২০০৭ থেকে ২০২১ পর্যন্ত টি২০ বিশ্বকাপে ৫ দেখায় চার জয় ভারতের। গত বছর আমিরাতে টি২০ বিশ্বকাপে প্রথমবার ভারতকে হারায় পাকিস্তান। শাহিন শাহ আফ্রিদি, বাবর ও রিজওয়ানদের কাছে ১০ উইকেটের ব্যবধানে হারে তারা।

আলোচনায় যেসব তারকা

এশিয়া কাপের সফলতম দল ভারত। গত ১৪ আসরে সাতবার চ্যাম্পিয়ন তারা। এবারও তারকায় ঠাসা ব্যাটিং অর্ডার। তবে ইনজুরির কারণে তারকা পেসার জাসপ্রিত বুমরাহর অনুপস্থিতি ভারতের জন্য বড় ক্ষতি। পেস আক্রমণের নেতৃত্বে থাকবেন ভুবনেশ্বর কুমার ও আভেষ খান। স্পিনে রবিচন্দ্রন আশ্বিন, রবিন্দ্র জাদেজা, যুবেন্দ্র চাহাল, রবি বিষ্ণই।

তবে রান খরায় থাকা কোহলি নিজেকে ফিরে পাওয়ার চেষ্টা করবেন এই বড় ম্যাচ দিয়েই। আজ একাদশে থাকলেই, বিশ্বের ১৪তম ও ভারতের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টি২০তে শততম ম্যাচ খেলতে নামবেন কোহলি।

এদিকে টুর্নামেন্ট শুরুর আগে বড় ধাক্কা খেয়েছে পাকিস্তান। ইনজুরির কারণে আগেই এশিয়া কাপ থেকে ছিটকে পড়েছেন তাদের তারকা পেসার শাহিন শাহ আফ্রিদি ও মোহাম্মদ ওয়াসিম। তাদের পরিবর্তে দলে ডাক পেয়েছেন মোহাম্মদ হাসনাইন ও হাসান আলি। তবে বাবর আজম ও রিজওয়ানদের নিয়ে পাকিস্তানের ব্যাটিং লাইনআপও বেশ মজবুত।

পাকিস্তানের সম্ভাব্য একাদশ

১. বাবর আজম (অধিনায়ক), ২. মোহাম্মাদ রিজওয়ান (উইকেট রক্ষক), ৩, ফখর জামান, ৪ আসিফ আলী, ৫. ইফতেখার আহমেদ, ৬. খুশদিল শাহ, ৭. শাদাব খান, ৮. মোহাম্মদ নওয়াজ/উসমান কাদির, ৯. শাহনেওয়াজ দাহানি/মোদাম্মদ হাসনাইন, ১০. হারিস রউফ, ১১. নাসিম শাহ।

ভারতের সম্ভাব্য একাদশ

১. কেএল রাহুল, ২. রোহিত শর্মা (অধিনায়ক). ৩. বিরাট কোহলি, ৪. সূর্যকুমার যাদব, ৫. হার্দিক পান্ডিয়া, ৬. ঋষভ পান্ত/দীনেশ কার্তিক (উইকেটরক্ষক), ৭ রবীন্দ্র জাদেজা, ৮ ভুবনেশ্বর কুমার, ৯ আর অশ্বিন/আভেশ খান, ১০. যুজবেন্দ্র চাহাল, ১১. আরশদীপ সিং।

ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে তাদের দেশের মানুষের মাঝে উচ্ছ্বাসের কমতি নেই। তবে বাংলাদেশে থাকা ভারত ও পাকিস্তানের ক্রিকেট ভক্তদের উন্মাদনা তাদের চেয়ে কোন অংশে কম নয়।

বিএনএ/এ আর

 

Loading


শিরোনাম বিএনএ