37 C
আবহাওয়া
৭:২১ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশ-ভারত ফ্লাইট চালুর নতুন তারিখ ঘোষণা

বাংলাদেশ-ভারত ফ্লাইট চালুর নতুন তারিখ ঘোষণা

বাংলাদেশ-ভারত ফ্রাইট চালুর নতুন তারিখ ঘোষণা

বিএনএ ঢাকা: বাংলাদেশের সঙ্গে আকাশপথে যোগাযোগ চালুতে সম্মতি দিয়েছে ভারত। দুদেশের মধ্যে এয়ার বাবল চুক্তির আওতায় আগামী ৩ সেপ্টেম্বর থেকে ফ্লাইট পুনরায় শুরু হবে। শনিবার (২৮ আগস্ট)  ভারতের সঙ্গে ফ্লাইট চলাচলের বিষয়টি নিশ্চিত করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

বেবিচকের দায়িত্বশীল একটি সূত্র জানায়, ভারত বাংলাদেশকে এয়ার বাবল চুক্তির প্রস্তাব দিয়েছিল। এর অধীনে বেবিচক তাদেরকে একটি চিঠি পাঠায়। সেই চিঠির উত্তরে  ফ্লাইট পরিচালনার তারিখ ঘোষণা করে ভারত। তিনটি এয়ারলাইন্সকে সপ্তাহে ৭টি ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে তারা। এদের মধ্যে স্পাইস জেট ৩টি, ইন্ডিগো ২টি ও এয়ার ইন্ডিয়া ২টি ফ্লাইট পরিচালনা করবে। তবে ট্যুরিস্ট ভিসা এখনই চালু হচ্ছে না। শুধুমাত্র চিকিৎসা, ব্যবসায়ী ও শিক্ষার্থীদের জন্য ফ্লাইটগুলো চালু থাকবে।

বেবিচককে দেয়া চিঠিতে আরও ভারত জানায়, দুই দেশের যাত্রীরা বাংলাদেশ বা ভারতে অবতরণের পর তৃতীয় কোনো দেশে যেতে পারবে না। ভারত থেকে যারা প্রবেশ করবে তাদেরকে বাংলাদেশ সরকার নির্ধারিত করোনা বিধি মেনেই আসতে হবে। আর যারা বাংলাদেশ থেকে ভারত যাবে তাদেরকে নিজ খরচে বিমানবন্দরে করোনা টেস্ট করাতে হবে।

এর আগে, ২২ আগস্ট থেকে ভারতে সঙ্গে ফ্লাইট চালু করতে যাচ্ছে বলে জানিয়েছিল বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। বিমান প্রাথমিকভাবে প্রতি রোববার ও বুধবার ঢাকা-দিল্লি-ঢাকা রুটে দুটি ফ্লাইট এবং রোববার ও মঙ্গলবার ঢাকা-কলকাতা-ঢাকা রুটে দুটি ফ্লাইট পরিচালনা করার পরিকল্পনা করেছিল। কিন্তু পরে তা বাতিল হয়ে যায়। এরপর আবারও তোড়জোর শুরু হয়। যার পরিপ্রেক্ষিতে আগামি ৩ সেপ্টেম্বর থেকে ‘এয়ার বাবল’ চুক্তির আওতায় বিমান চলাচলের শুরু হওয়ার কথা জানানো হয়।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ