27 C
আবহাওয়া
৭:৫০ অপরাহ্ণ - সেপ্টেম্বর ২১, ২০২৪
Bnanews24.com
Home » ভারতে পার্ক-মাঠে অস্থায়ী শ্মশান

ভারতে পার্ক-মাঠে অস্থায়ী শ্মশান

ভারতে পার্ক-মাঠে অস্থায়ী শ্মশান

বিএনএ বিশ্ব ডেস্ক:মহামারি করোনার তাণ্ডবে ভারত যেন এখন মৃত্যুপুরী। একসঙ্গে শ্মশানে এতো দাহ, দেশটির জনগণ এর আগে আর কখনো দেখেনি।রাজধানী দিল্লির শ্মশান-কবরস্থানে জায়গা নেই। গত এক সপ্তাহে দেশটিতে সৎকার বেড়েছে ৩ থেকে ৪ গুণ। ফলে করোনা মৃতদের সৎকারের জন্য পার্ক-মাঠে তৈরি হচ্ছে অস্থায়ী শ্মশান।ইতোমধ্যে প্রায় একশ অস্থায়ী শ্মশান তৈরী করা হয়েছে।

শ্মশান-কবরস্থানে যতো করোনা রোগীর দেহ সৎকার হয়েছে, তার সঙ্গে দিল্লি সরকারের দেয়া হিসাবে বিশাল পার্থক্য রয়েছে।সংবাদ মাধ্যম এনডিটিভির জানায়, ১৮ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত সরকারি তথ্যের পার্থক্য কমপক্ষে ১ হাজার ১৫৮ জনের।

১৮ থেকে ২৪ এপ্রিল সরকারি হিসাবে দিল্লিতে করোনায় মৃত্যু দেখানো হয়েছে ১,৯৩৮ জন। তবে, এনডিটিভি বলছে, ৩,০৯৬ জন। সংবাদ মাধ্যমটি আরও জানায়, এক সপ্তাহে তিন হাজার ৯৬ জনই হাসপাতালে মারা গেছেন।

এদিকে, করোনায় মৃতদের স্বজনদের সঙ্গে নিয়েই দিন-রাত কাজ করে যাচ্ছেন শ্মশান কর্মীরা। কিন্তু সৎকার কাজে লোকবল ও পর্যাপ্ত কাঠের  সংকট দেখা দিয়েছে ।

অন্যদিকে, ভারতে করোনায় মোট প্রাণহানি দুই লাখ ছাড়িয়ে গেছে। এর মধ্যে দেশটিতে ২৪ ঘণ্টায় ৩ হাজার ২শ’র বেশি মৃত্যুর নতুন রেকর্ড হয়েছে। একদিনে ভারতে নতুন শনাক্ত হয়েছে ৩ লাখ ৬২ হাজার রোগী। ২৪ ঘণ্টায় শুধু মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে ৯শ জনের। নতুন শনাক্ত ৬৬ হাজার।সংক্রমণ বেড়ে যাওয়ায় উত্তরাখন্ডের হরিদ্বার ও হরিয়ানা রাজ্যে ১৪৪ ধারা জারি করা হয়েছে। আসামে প্রতিদিন ৪০ মেট্রিকটন তরল অক্সিজেন পাঠানোর কথা জানিয়েছে ভুটান সরকার।

ভারতে শনাক্ত হওয়া করোনার শক্তিশালী ধরণটি বিশ্বের ১৭টি দেশে পাওয়া গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ