24 C
আবহাওয়া
৬:৩০ পূর্বাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » বিদ্রোহ করলে আনসারদের মৃত্যুদণ্ড হতে পারে

বিদ্রোহ করলে আনসারদের মৃত্যুদণ্ড হতে পারে

বিদ্রোহ করলে আনসারদের মৃত্যুদণ্ড হতে পারে

বিএনএ ডেস্ক, ঢাকা: আনসার ব্যাটালিয়নদের অভ্যন্তরীণ অপরাধের বিচার হবে দুটি আদালতে। এর মধ্যে একটি হবে ‘সংক্ষিপ্ত আনসার ব্যাটালিয়ন আদালত’ এবং আরেকটি হবে ‘বিশেষ আনসার ব্যাটালিয়ন আদালত’। এর মধ্যে বিদ্রোহ সংঘটন ও প্ররোচনা দেয়া ইত্যাদি বড় অপরাধের বিচার হবে বিশেষ আনসার আদালতে। এই ধরনের অপরাধের জন্য সর্বোচ্চ শাস্তি হবে মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড। আর সর্বনিম্ন সাজা হবে পাঁচ বছরের কারাদণ্ড।

এসব বিধান রেখে ‘আনসার ব্যাটালিয়ন আইন, ২০২২’এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (২৮ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

এ আইনের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, তাদের সাধারণ অপরাধের বিচার হবে সংক্ষিপ্ত আনসার ব্যাটালিয়ন আদালতে। এসব অপরাধের জন্য সর্বোচ্চ ৩ বছরের কারাদণ্ড ও অর্থদণ্ডের বিধান রাখা হয়েছে। আর শৃঙ্খলাসংক্রান্ত অপরাধ যেমন বিদ্রোহ সংঘটন ও প্ররোচনা দেওয়া ইত্যাদি বড় অপরাধের বিচার হবে বিশেষ আনসার আদালতে। এসব অপরাধের জন্য সর্বোচ্চ মৃত্যুদণ্ড ও যাবজ্জীবন কারাদণ্ড দেয়া যাবে। এসব অপরাধের জন্য কোনোভাবেই পাঁচ বছরের কম সাজা দেয়া যাবে না।

এই দুই আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করার জন্য একটি আপিল ট্রাইব্যুনালও থাকবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

এছাড়া মন্ত্রিপরিষদ সচিব জানান, আনসার সদস্যরা কোন রাজনৈতিক দলের সদস্য হতে পারবেন না। অনুমতি ছাড়া গণমাধ্যমে কোন তথ্য দিতে পারবেন না।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ