37 C
আবহাওয়া
৪:২৮ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » দ.কোরিয়ায় ইন্টার্নী ডাক্তারদের ধর্মঘট, সরকারের আলটিমেটাম

দ.কোরিয়ায় ইন্টার্নী ডাক্তারদের ধর্মঘট, সরকারের আলটিমেটাম

দ.কোরিয়ায় ইটার্ণী ডাক্তারদের ধর্মঘট,সরকারের আলটিমেটাম

বিশ্ব ডেস্ক: দক্ষিণ কোরিয়ায় ইন্টার্নী ডাক্তারদের ধর্মঘটে নবম দিনের মত হাসপাতাল অচল, চিকিৎসা কার্যক্রমে অচলাবস্থা অব্যাহত রয়েছে। অন্যদিকে সরকার বৃহস্পতিবারের মধ্যে তাদের কাজে যোগ দেয়ার নির্দেশ জারি করে বলেছে, অন্যথায় তাদের লাইসেন্স বাতিল করা হবে।

দি কোরিয়া টাইমস বুধবার(২৮ ফেব্রুয়ারি) জানায়, শিক্ষানবিশ ডাক্তারদের একটি গণ ওয়াকআউট সরকার কর্তৃক কাজে ফিরে যাওয়ার জন্য নির্ধারিত একটি সময়সীমার কাছে এসেছে।

সরকার এবং জুনিয়র ডাক্তারদের  ধর্মঘট, উভয়েই অনড় থাকায় চিকিৎসা পরিষেবাগুলি বিকল হয়ে পড়েছে।

প্রায় ৯,০০০ শিক্ষানবিশ ডাক্তার বুধবার টানা নবম দিনের জন্য সরকারি এক সিদ্ধান্তের প্রতিবাদে তাদের কর্মস্থল ছেড়ে চলে যায়, কারণ সরকার তাদের বৃহস্পতিবারের মধ্যে কাজে যোগ দেয়ার আলটিমেটাম দিয়েছে। তারা যদি কাজে ফিরে না আসে, তাদের লাইসেন্স স্থগিত এমনকি অভিযোগের সম্মুখীন হতে হবে।

বিরোধের কেন্দ্রবিন্দুতে রয়েছে মেডিকেল স্কুলে ভর্তির কোটা বৃদ্ধি। বর্তমানে প্রতিবছর  ২,০০০জন ভর্তি হয়। সরকার আগামী বছর থেকে এই সংখ্যা ৩০৫৮ জনে বাড়ানোর সরকারের পরিকল্পনা নিয়েছে।

মঙ্গলবার, রাষ্ট্রপতি ইউন সুক ইওল বলেন যে পরিকল্পনাটি ডাক্তারের ঘাটতি মেটাতে একটি “ন্যূনতম প্রয়োজনীয় ব্যবস্থা” এবং জোর দেন যে, “এটি আলোচনা বা আপসের বিষয় হতে পারে না এবং হওয়া উচিত নয়।”

ধর্মঘটের বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থানের আরেকটি লক্ষণে, স্বাস্থ্য মন্ত্রাণালয় কোরিয়া মেডিকেল অ্যাসোসিয়েশন (কেএমএ) এর সাথে যুক্ত পাঁচজন ডাক্তারের বিরুদ্ধে পুলিশের নিকট অভিযোগ দায়ের করেছে, সিনিয়র ডাক্তারদের একটি বড় লবি গ্রুপ, অভিযোগের ভিত্তিতে তদন্ত চেয়েছে। তাদের বিরুদ্ধে চিকিৎসা আইন লঙ্ঘন এবং ন্যায়বিচারে বাধাদানের অভিযোগ আনা হয়েছে।

এছাড়াও বুধবার, স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকরা সরকারের ব্যাক-টু-ওয়ার্ক অর্ডার প্রদানের জন্য প্রশিক্ষণার্থী ডাক্তারদের বাড়ি পরিদর্শন শুরু করেছেন, একটি চূড়ান্ত পদক্ষেপে যা সরকারকে শ্রম কর্মের বিষয়ে একটি ফৌজদারি অভিযোগ দায়ের করতে দেয়।

পূর্ববর্তী শ্রম কর্মে, প্রশিক্ষণার্থী ডাক্তাররা তাদের ফোন বন্ধ করে আদেশ গ্রহণ করতে অস্বীকার করেছিল যখন সরকার টেক্সট বার্তার মাধ্যমে এমন একটি আদেশ পাঠায়।

মন্ত্রাণালয়ের এক আধিকারিক বলেছেন যে ব্যক্তিগতভাবে আদেশটি প্রদানের লক্ষ্যে প্রশিক্ষণার্থী ডাক্তারদের সাথে সম্ভাব্য আইনি বিরোধ লাঘবে নিশ্চিত করা।

সরকার প্রশিক্ষণার্থী ডাক্তারদের বৃহস্পতিবারের মধ্যে কাজ পুনরায় শুরু করার আহ্বান জানিয়েছে, যারা মেনে চলে তাদের পূর্বের ক্রিয়াকলাপের জন্য দায়ী করা হবে না, এবং যারা মেনে চলতে ব্যর্থ হয় তাদের জন্য শূন্য-সহনশীলতার পরিণতি সম্পর্কে সতর্ক করেন।

কর্মকর্তারা বলেছেন যে ৮,৯৩৯ শিক্ষানবিশ ডাক্তার, বা মোট ৭২.৭ শতাংশ, সোমবার রাত পর্যন্ত তাদের চাকরি ছেড়ে দিয়েছেন। পদত্যাগপত্র জমা দেওয়া শিক্ষানবিশ চিকিৎসকের সংখ্যা ৯,৯০৯ জন।

গণ পদচারণা অব্যাহত থাকায়, বড় হাসপাতালের অস্ত্রোপচারের সংখ্যা অর্ধেক হয়ে গেছে বলে জানা গেছে। চিকিৎসা কর্মীদের স্বল্পতার প্রতিক্রিয়ায়, সরকার আগের দিন থেকে নার্সদের সীমিত ক্ষমতায় নির্দিষ্ট ডাক্তারের ভূমিকা নেওয়ার অনুমতি দিয়েছে।

সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতালের শ্রমিক ইউনিয়নের একজন কর্মকর্তা বলেছেন, “শিক্ষাগ্রহণকারী ডাক্তারের অনুপস্থিতিতে, হাসপাতালগুলি নার্স সহ অন্যান্য কর্মীদের ডাক্তারদের দায়িত্ব পালনের জন্য চাপ দিচ্ছে, যা দুর্ঘটনার সম্ভাব্য ঝুঁকি তৈরি করছে।”

বিএনএ,এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ