23 C
আবহাওয়া
৭:৫৮ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » যুদ্ধবিরতি চায় ইউক্রেন

যুদ্ধবিরতি চায় ইউক্রেন

যুদ্ধবিরতি চায় ইউক্রেন

বিএনএ, বিশ্বডেস্ক: সব রাশিয়ান সৈন্যকে প্রত্যাহার এবং অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়েছে ইউক্রেন। সোমবার (২৮ ফেব্রুয়ারি) বেলারুশিয়ান সীমান্তে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আলোচনা শুরু করার সময় ইউক্রেনীয় প্রেসিডেন্ট কার্যালয়ের এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

কার্যালয়ের এক বার্তায় বলা হয়েছে, প্রতিনিধিদলে রয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ, প্রেসিডেন্ট কার্যালয়ের প্রধান উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক এবং উপ পররাষ্ট্রমন্ত্রী মাইকোলা টচটস্কি।

রোববার এক ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছিলেন, এই আলোচনার মধ্য দিয়ে সংকট সমাধানে বড় ধরনের কোনও অগ্রগতি হবে বলে আশা করছেন না তিনি। তবে ছোট হলেও এই সুযোগকে তারা ব্যবহার করার চেষ্টা করবেন।

এদিকে কিয়েভের দিকে এগোতে থাকা রুশ বাহিনী নিরাপদে রাজধানী ছাড়তে নাগরিকদের সুযোগ করে দিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেঙ্কোভ এক বিবৃতিতে বলেন, “আমরা কিয়েভের বাসিন্দাদের অনুরোধ করছি। শহরের নাগরিকরা কিয়েভ-ভ্যাসিলকভ মহাসড়ক দিয়ে নিরাপদে রাজধানী ত্যাগ করতে পারবেন। এই পথ উন্মুক্ত এবং নিরাপদ। “আমি আবারও জোর দিয়ে বলতে চাই, রাশিয়ান ফেডারেশনের লক্ষ্য কেবল সামরিক স্থাপনা। বেসামরিক নাগরিকদের কোনো ঝুঁকি নেই।”

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের ৩৫২ বেসামরিক নাগরিক নিহত এবং এক হাজার ৬৮৪ জন আহত হয়েছেন বলে জানা গেছে। এ ছাড়া রাশিয়ার ৫ হাজার ৩০০ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ