26 C
আবহাওয়া
১১:২২ অপরাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » বছরজুড়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের আলোচিত ঘটনা

বছরজুড়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের আলোচিত ঘটনা

বরিশাল বিশ্ববিদ্যালয়ে

সময়ের পরিক্রমায় একটি দিনের শেষে আরেকটি দিনের শুরু তেমনি একটি বছর শেষে আসে নতুন বছর। আমরা এখন ২০২৩ এর দ্বারপ্রান্তে, পিছনে সবকিছু এখন অতীত কয়েকদিন পরেই ক্যালেন্ডারে জায়গা করে নিবে ২০২৪। সময় অতিক্রম করলেও ঘটে যাওয়া ঘটনা নিয়ে আমরা সর্বদা আলোচনা সমালোচনা করি ২০২৩ এ বরিশাল বিশ্ববিদ্যালয়ের তেমনি কিছু আলোচিত ঘটনা তুলে ধরছেন বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মো. রবিউল ইসলাম।

আজকে থাকছে তার প্রথম পর্ব

উপাচার্যের বিদায়ে মিষ্টি বিতরণ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের তৃতীয় উপাচার্য অধ্যাপক ড.মো. ছাদেকুল আরেফিনের বিদায়ে ক্যাম্পাসে মিষ্টি বিতরণ করেন সাধারণ শিক্ষার্থীরা। উপাচার্যের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে ৬ নভেম্বর বেলা দুইটায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের নীচ তলায় মিষ্টি বিতরণ করেন।

উপাচার্যের রুটিন দায়িত্বে অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্যের পদটি শূন্য হওয়ায় পরবর্তী উপাচার্য নিযুক্ত না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূইয়াকে নিজ দায়িত্বের অতিরিক্ত উপাচার্যের রুটিন দায়িত্ব প্রদান করা হয়েছে।

সপ্তাহে ৬দিন খোলা থাকবে ববির কেন্দ্রীয় লাইব্রেরি

প্রথমবারের মত বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) কেন্দ্রীয় লাইব্রেরি শনিবারসহ সপ্তাহে ছয়দিন খোলা রাখার সিদ্ধান্ত গৃহীত হয়। দীর্ঘদিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সপ্তাহে সাতদিন লাইব্রেরী রিডিং রুম খোলা রাখার জন্য দাবি জানিয়ে আসছিলো৷ এই দাবির প্রতি সাড়া দিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রু.দা) অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া ৫ ডিসেম্বর সপ্তাহে ৬দিন লাইব্রেরি চালু রাখার সিন্ধান্ত দেন।

হল উদ্বোধনে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) চতুর্থ আবাসিক ছাত্রী হল বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলটি উদ্বোধন করেন। ১৪ নভেম্বর সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে

শিক্ষককে দায়িত্ব থেকে অব্যহতি দেওয়ায় মানববন্ধন

বরিশাল বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. তারেক মাহমুদ আবীরকে ছাত্র পরামর্শ কেন্দ্রের পরিচালক পদ থেকে অব্যাহতি প্রদান করায় ৫ অক্টোবর ক্যাম্পাসের গ্রাউন্ডফ্লোরের সামনে মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

সাড়ে ৪বছর পর রেজিস্ট্রার মনিরুলের পদে ফেরা

আদালতের আদেশে সাড়ে ৪ বছর পর চাকরি ফিরে পান বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) রেজিস্ট্রার মনিরুল ইসলাম। ৫ অক্টোবর তিনি এ পদে যোগদান করেন।

আন্ত:বিভাগ ওয়াটারপোলো ফাইনাল খেলা স্থগিত

বরিশাল বিশ্ববিদ্যালয়ে আন্তঃবিভাগ ওয়াটারপোলো খেলায় রেফারির একাধিক বিতর্কিত সিদ্ধান্তের অভিযোগে ফাইনাল খেলা স্থগিত রাখা হয়৷ ২৮ নভেম্বর আন্তঃবিভাগ ওয়াটারপোলোর ফাইনাল খেলায় সমাজবিজ্ঞান বিভাগ ও ইংরেজী বিভাগ অংশগ্রহণ করে৷

ববি শিক্ষার্থীকে মারধরের ঘটনায় মহাসড়ক অবরোধ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও কোতোয়ালি থানা পুলিশের মধ্যে বাগ বিতণ্ডাকে কেন্দ্র করে এক শিক্ষার্থীকে পিটিয়ে আহত ও তিন শিক্ষার্থীকে আটকের ঘটনায় ৬ সেপ্টেম্বর রাত সাড়ে ৮টায় ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

ববি উপাচার্য, ট্রেজারার ও রেজিস্ট্রারের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদিকুল আরেফিনসহ ট্রেজারার ও রেজিস্ট্রারের বিরুদ্ধে আদালত অবমাননার দায়ে রুল জারি করে আদালত। বিশ্ববিদ্যালয়ের চাকরিচ্যুত রেজিস্ট্রার মো. মনিরুল ইসলামকে স্বপদে বহাল না করায় বিচারপতি বিশ্বমাধব চক্রবর্তী এবং বিচারপতি মো. আলী রেজার দ্বৈত বেঞ্চ গত ৯ আগস্ট এই রুল জারি করেন।

আবাসিক হলে পানি সংকটে শিক্ষার্থীদের খালি বালতি নিয়ে প্রতিবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু হলের আবাসিক শিক্ষার্থীরা পানি সংকটে খালি বালতি নিয়ে হলটির ছাদে প্রতীকি প্রতিবাদ করেছেন। ৪ আগস্ট বেলা ৪টায় হলটির ছাদে এই প্রতীকি প্রতিবাদ করেন আবাসিক শিক্ষার্থীরা। এতে হলের প্রতিটি ফ্লোরের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

ববি শিক্ষকের বিরুদ্ধে নম্বর টেম্পারিংয়ের অভিযোগ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক উন্মেষ রায়ের বিরুদ্ধে পরিবহন সংক্রান্ত হয়রানি আচরণ ও নম্বর টেম্পারিংয়ের অভিযোগ তুলে উপাচার্য বরাবর লিখিত অভিযোগ করেনএকই বিভাগের শিক্ষার্থী।

ববি ছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

রিবনা শাহরিন নামে বরিশাল বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়। ১৯ জুলাই রাত ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের পিছনে আনন্দবাজার সংলগ্ন মোল্ল্যা ছাত্রীনিবাস থেকে মরদেহ উদ্ধার করে পুলিশ।

প্রশ্নপত্রে শয়তান দেহ পাবি মন পাবি না উক্তি নিয়ে সমালোচনার ঝড়

বরিশাল বিশ্ববিদ্যালয় মিডটার্ম পরীক্ষার প্রশ্নপত্রে “শয়তান দেহ পাবি মন পাবি না” এমন একটি উদাহরণ আসায় আলোচনা সমালোচনা শুরু করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও সমালোচনার ঝড় তুলে।

কেন্দ্রীয় লাইব্রেরি ভবনের পাশে অগ্নিকাণ্ড

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শহীদ আব্দুর রব সেরনিয়াবাত কেন্দ্রীয় লাইব্রেরি ভবনের পাশে অগ্নিকাণ্ড ঘটে। ১৩ মার্চ সোমবার বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে। পরে ফায়ারসার্ভিসের একটি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে নেয়। এতে কোন ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি বলে জানা যায়।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ