27 C
আবহাওয়া
১০:৩০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » খালেদা জিয়ার বিদেশে চিকিৎসায় বাধা সরকার: ড. মোশাররফ

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসায় বাধা সরকার: ড. মোশাররফ

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসায় বাধা সরকার: ড. মোশাররফ

বিএনএ ঢাকা: খালেদা জিয়ার বিদেশে চিকিৎসায় আইন নয়, সরকারই বাধা বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। বিএনপি চেয়ারপারসনকে মিথ্যা মামলায় কারারুদ্ধ করা বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের সবচেয়ে বড় উদাহরণ বলেও উল্লেখ করেন তিনি।

সোমবার (২৭ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ‘মানবাধিকার ইস্যু এবং বাংলাদেশ ভাবমূর্তি’ শীর্ষক গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন ড. মোশাররফ।

সে সময় তিনি আরও বলেন, বলা হচ্ছে-খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার মূল বাধা আইন। কিন্তু এই পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে সরকার। ফৌজদারি কার্যবিধি ৪০১ ধারায় উল্লেখ আছে-সরকার ইচ্ছা করলে যে কারো শর্তসহ অথবা শর্তহীন সাময়িক সাজা মওকুফ করতে পারে। সরকার সাময়িকভাবে তার সাজা মওকুফ করে তাকে বাড়িতে থাকার সুযোগ দিয়েছিল। কিন্তু বিএনপি চেয়ারপারসন এখন অসুস্থ হয়ে হাসপাতালে জীবনমৃত্যুর সন্ধিক্ষণে আছেন। দেশের গুণিজনরা খালেদা জিয়ার মুক্তি দাবি করছেন। বিশ্বের বিভিন্ন রাষ্ট্র তাকে বিদেশে সুচিকিৎসা নিতে সরকারকে আহ্বান জানিয়েছে। এজন্য খালেদা জিয়ার মুক্তির জন্য বিএনপি আন্দোলন করছে বলে জানান ড. মোশাররফ।

তিনি বলেন, সরকার নিজের অপকর্মের ভারে পতনের মুখে। এখন জনগণকে সঙ্গে নিয়ে একটা ধাক্কা দেয়া বাকি। সেই ধাক্কাটা দিতে  সকলকে সংগঠিত করতে হবে। এই সরকারকে হটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা ছাড়া আর কোনো বিকল্প নেই। জনগণকে সঙ্গে নিয়ে দেশপ্রেমিক সকল শক্তির মধ্যে ইস্পাত কঠিন ঐক্য সৃষ্টি করে গণআন্দোলনের মাধ্যমে এই সরকারের পতন ঘটাতে হবে।

মোশাররফ হোসেন বলেন, আজকে বাংলাদেশকে একটি নিকৃষ্ট স্বৈরশাসকের দেশ হিসেবে তারা প্রতিষ্ঠা করছে। এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক, দুঃখজনক। মুক্তিযুদ্ধের যে আকাঙ্ক্ষা ছিল একটা গণতান্ত্রিক বাংলাদেশ, সাম্যের বাংলাদেশ—সেটি আজ ভুলন্ঠিত। এই সরকার গণতন্ত্রকে হত্যা করেছে, অতীতেও তারা একই কাজ করেছিল। সব কিছুকে তারা শুধুমাত্র ক্ষমতায় থাকার জন্য ধবংস করে দিয়েছে। যেখানে গণতন্ত্র থাকে না, সেখানে মানবাধিকারও থাকে না। আজকে আমেরিকার মতো দেশও বাংলাদেশে মানবাধিকার নেই বলে একটা রাষ্ট্রীয় সংস্থাকে নিষেধাজ্ঞা দিয়েছে। এটি অত্যন্ত লজ্জার বিষয় বলে উল্লেখ করেন তিনি।

ইউপি নির্বাচনে ব্যাপক সহিংসতার বিষয়টি উল্লেখ করে সাবেক এই মন্ত্রী বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশে সুষ্ঠু নির্বাচন ব্যবস্থা ফিরে আসবে না। চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে কি পরিমাণ সন্ত্রাস হতে পারে, তা জনগণ দেখেছে। বর্তমান সরকার দেশের নির্বাচনী ব্যবস্থা সম্পূর্ণ ধবংস করে দিয়েছে। এটি পরিস্কার যে, এই সরকারের অধীনে গণতন্ত্র ও সুষ্ঠু নির্বাচন ব্যবস্থা ফিরে আসবে না। এরকম অবস্থা থাকলে জনগণ তাদের প্রতিনিধি নির্বাচিত করতে পারবে না বলে মন্তব্য করেন তিনি।

আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন প্রমুখ বক্তব্য রাখেন।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ