30 C
আবহাওয়া
৭:০১ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ফাইজারের আরও ২৫ লাখ ডোজ টিকা দেশে আসছে আজ

ফাইজারের আরও ২৫ লাখ ডোজ টিকা দেশে আসছে আজ

ফাইজারের আরও ২৫ লাখ ডোজ টিকা দেশে আসছে আজ

বিএনএ ঢাকা: বৈশ্বিক কার্যক্রম কোভ্যাক্স-এর আওতায় আজ ফাইজারের আরও ২৫ লাখ ডোজ টিকা দেশে আসছে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্য থেকে ন্যাশনাল এয়ারলাইন্সের কার্গো ফ্লাইটে করে সোমবার (২৭ সেপ্টেম্বর ) রাত সোয়া ১০টার দিকে এসব টিকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে  এসে পৌঁছাবে।

টিকাগুলো গ্রহণ করতে বিমানবন্দরে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের  রাষ্ট্রদূত আর্ল আর মিলার, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমসহ স্বাস্থ্যখাতের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এর আগে কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় যুক্তরাষ্ট্রের মাধ্যমে প্রথম দফায় এক লাখ ৬২০ ডোজ, এবং দ্বিতীয় দফায় ১০ লাখ তিন হাজার ৮৬০ ডোজ টিকা দেশে এসেছে। আজ আরও ২৫ লাখ ডোজ আসবে। আর এ নিয়ে ফাইজারের মোট ৩৬ লাখ চার হাজার ৪৮০ ডোজ টিকা দেশে এসে পৌঁছাবে।

তরাও আগে অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্মা, মডার্নার টিকাসহ ক্রয় করা এবং কোভ্যাক্স ফাসিলিটিজের আওতায় দেশে মোট চার কোটি ৯৪ লাখ ২৯ হাজার ৯৪০ ডোজ টিকা দেশে এসেছে।

এছাড়া, চীনের সিনোফার্মা’র ছয় কোটি ডোজ করোনার টিকা ক্রয়ের চুক্তি অনুযায়ী, এ মাস থেকেই প্রতি মাসে দুই কোটি ডোজ করে টিকা দেশে আসার প্রক্রিয়া চলমান রয়েছে।

এর পাশাপাশি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে আরও সাড়ে ১০ কোটি ডোজসহ মোট ২৪ কোটি ডোজ টিকা ক্রয়ের প্রক্রিয়াও চলমান রয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ