30 C
আবহাওয়া
৪:১৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » আট মাসে ডিজিটাল ভূমিসেবা নিয়েছে তিন লক্ষ মানুষ

আট মাসে ডিজিটাল ভূমিসেবা নিয়েছে তিন লক্ষ মানুষ


বিএনএ, ঢাকা : চলতি বছরের প্রথম আট মাসে প্রায় তিন লাখ মানুষ ১৬১২২ নম্বরে ফোন করে এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার বা মোবাইলে মেসেজ (বার্তা) পাঠিয়ে ভূমি বিষয়ক সেবা গ্রহণ করেছেন।

ভূমি মন্ত্রণালয়ের এক পর্যালোচনা থেকে জানা যায়, জাতীয় ভূমিসেবা কলসেন্টার তাদের ‘নাগরিক ভূমিসেবা ২৪/৭’ নামের হেল্পলাইনের মাধ্যমে গত ৮ মাসে দেশের মোট সাড়ে ৭ লাখ অভ্যন্তরীণ কল নিষ্পত্তি করেছে। বিদেশ থেকে লং কোড ৮৮০ ৯৬১২-৩১৬১২২ -এ প্রাপ্ত কল নিষ্পত্তির সংখ্যা প্রায় ৫ হাজার ৪শ’। প্রায় ১০ হাজার কলের মাধ্যমে সেবা প্রার্থীদের পুনরায় ফোন করে ফলো-আপ করা হয়েছে । এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘ভূমিসেবা’ পেজ থেকে প্রায় ১২ হাজার মেসেজ এবং কমেন্টের জবাব দেওয়া হয়েছে।

ভূমিসেবা হেল্পলাইন ১৬১২২ সহ অন্যান্য ডিজিটাল সেবার কারণে ভূমি অফিসে না গিয়েই ভূমি সেবা গ্রহণ করতে পারছেন সাধারণ মানুষ। এতে তাদের অর্থ-খরচ ও ভোগান্তি অনেকাংশে যেমন লাঘব হয়েছে, তেমনি অসাধু সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ক্ষমতার অপব্যবহার এবং দুর্নীতির সুযোগ হ্রাস পেয়েছে।

নাগরিক ভূমিসেবা ২৪/৭’র মাধ্যমে ভূমি মালিকদের ডাকযোগে খতিয়ান (পর্চা) ও জমির ম্যাপপ্রাপ্তি, যেকোনো স্থান থেকে খতিয়ান ও নামজারি ফি এবং ভূমি উন্নয়ন কর পরিশোধ, নামজারি আবেদন করা, ভূমি আইন ও বিধিবিধান সংক্রান্ত জিজ্ঞাসার জবাব এবং বিবিধ অভিযোগ গ্রহণ সংক্রান্ত সেবা প্রদান করা হয়ে থাকে। এতে ঘরে বসেই তারা এখন এসব সেবা পেয়ে যান।

২০১৯ সালের ১০ অক্টোবর ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ছোটো পরিসরে ‘ভূমিসেবা হটলাইন ১৬১২২’ উদ্বোধন করেন। ৫ জন অপারেটর নিয়ে কেবল বাংলাদেশের ভেতরে থেকে অভিযোগ গ্রহণ ও অনুসন্ধানের জবাব দানের উদ্দেশ্যে সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের কার্যালয়ের একটি ছোটো কক্ষে ১৬১২২ হটলাইন যাত্রা শুরু করেছিল। ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত ২ বছরে প্রায় ১ লক্ষ কল নিষ্পত্তি করেছে ভূমিসেবা হটলাইন ১৬১২২।

বিএনএনিউজ/এইচ.এম।

 

Loading


শিরোনাম বিএনএ