Bnanews24.com
Home » যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি চীনের
টপ নিউজ বিশ্ব সব খবর

যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি চীনের

যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি চীনের

বিএনএ, বিশ্বডেস্ক: মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সম্ভাব্য তাইওয়ান সফর নিয়ে জো বাইডেন প্রশাসনকে চীন কড়া হুঁশিয়ারি দিয়েছে বলে জানিয়েছে ফাইন্যান্সিয়াল টাইমস। চীনের হুঁশিয়ারির সঙ্গে পরিচিত ছয়জন বলেছেন, আগে তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রের নীতি ও কর্মকাণ্ডে অসন্তুষ্ট হলে বেইজিং যেসব হুঁশিয়ারি দিত, এবারের হুঁশিয়ারিগুলো তার চেয়েও কড়া মনে হচ্ছে।

বুধবার (২৭ জুলাই) নিয়মিত সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, আমরা স্পিকার পেলোসির তাইওয়ান সফরের দৃঢ় বিরোধিতা করছি। যদি যুক্তরাষ্ট্র এগিয়ে যায় এবং চীনের চ্যালেঞ্জ করে … মার্কিন পক্ষ সব পরিণতি বহন করবে।

ন্যান্সি পেলোসি আগস্টে তাইওয়ানে যেতে পারেন এমন খবর গত সপ্তাহে প্রকাশিত হওয়ার পরে বেইজিং যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে। এমনকি পেলোসির এই সম্ভব্য সফর আগামী সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের প্রেসিডেন্টের মধ্যে হতে হওয়া ফোনকলকেও প্রভাবিত করবে বলে ধারণা করা হচ্ছে।

চীন তাইওয়ানকে তাদের একটি বিচ্ছিন্ন প্রদেশ হিসেবে দেখে। মূল ভূখণ্ডের সঙ্গে দ্বীপটিকে একীভূত করতে প্রয়োজনে বলপ্রয়োগ করারও হুমকি দিয়ে রেখেছে তারা। বেইজিং সাম্প্রতিক বছরগুলোতে তাইওয়ানের আশপাশে সামরিক কর্মকাণ্ডের মাত্রাও বাড়িয়েছে।

এ দিকে গণতান্ত্রিক শাসনব্যবস্থায় পরিচালিত তাইওয়ান বলছে, স্বশাসিত দ্বীপটির জনগণই কেবল তাদের ভবিষ্যৎ ঠিক করার এখতিয়ার রাখে। শান্তি চায় তারা, তবে আক্রান্ত হলে পাল্টা প্রতিরোধ গড়ে তোলারও অঙ্গীকার আছে তাদের।

সম্প্রতি তাইওয়ান ইস্যুতে নানা ঘটনায় কিছুটা উত্তপ্ত রয়েছে চীন মার্কিন সম্পর্ক। চীন তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে আসছে।

বিএনএ/এমএফ