34 C
আবহাওয়া
৭:৪৩ অপরাহ্ণ - এপ্রিল ৩০, ২০২৪
Bnanews24.com
Home » ৫৭টি আছে আরও ৪৪ দেশের নাগরিকত্ব নেয়া যাবে

৫৭টি আছে আরও ৪৪ দেশের নাগরিকত্ব নেয়া যাবে

৫৭টি আছে আরও ৪৪ দেশের নাগরিকত্ব নেয়া যাবে

বিএনএ: বাংলাদেশিদের জন্য দ্বৈত নাগরিকত্বের সুযোগ আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আরও ৪৪ দেশের নাগরিক হওয়ার পাশাপাশি বাংলাদেশের নাগরিকত্বও অব্যাহত রাখা যাবে। বর্তমানে আমেরিকা ও ইউরোপের ৫৭টি দেশের নাগরিক হলে দ্বৈত নাগরিকত্বের সুযোগ পান বাংলাদেশিরা।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) মন্ত্রিসভার বৈঠকে ‌এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে বৈঠকের সিদ্ধান্তের বিষয়ে জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিদ্যমান ৫৭টি দেশের বাইরে বিভিন্ন দেশে গিয়ে সেখানকার নাগরিকত্ব নিয়েছেন, এমন অনেক বাংলাদেশি দেশের নাগরিকত্বও অব্যাহত রাখতে চান। বিষয়টি বিবেচনায় নিয়ে আরও ৪৪টি দেশ এ তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। সব মিলিয়ে এখন এ সুবিধার আওতায় আসছে ১০১টি দেশ। অর্থাৎ এই ১০১টি দেশে নাগরিত্ব গ্রহণ করা কোনো বাংলাদেশি চাইলে দেশেও নাগরিকত্ব অব্যাহত রাখতে পারবেন।

নতুন ৪৪টি দেশের মধ্যে রয়েছে মিসর, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, আলজেরিয়া, সুদান ও মরক্বোসহ আফ্রিকার ১৯টি দেশ। এ ছাড়া দক্ষিণ আমেরিকার ১২টি দেশ রয়েছে। এই দেশগুলোর মধ্যে ব্রাজিল ও আর্জেন্টিনাও আছে। কিউবাসহ ক্যারিবীয় অঞ্চলের ১২টি দেশ আছে নতুন তালিকায়। আর ওশেনিয়া মহাদেশের একটি দেশ নতুন তালিকায় রয়েছে। সেটি হলো ফিজি।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ