29 C
আবহাওয়া
৪:২১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » সারাদেশের কারাগারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বন্দির সংখ্যা ২১৬২

সারাদেশের কারাগারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বন্দির সংখ্যা ২১৬২


বিএনএ, ঢাকা: মৃত্যুদণ্ডের সাজা মাথায় নিয়ে দেশের কারাগারগুলোর কনডেম সেলে থাকা মৃত্যুদণ্ডপ্রাপ্ত বন্দীর সংখ্যা ২১৬২ জন। যার মধ্যে পুরুষ বন্দী ২০৯৯ জন আর নারী বন্দী ৬৩ জন।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) কারা অধিদপ্তরের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গত বছরের ১ নভেম্বরে তৈরি করা ওই প্রতিবেদনে বলা হয়েছে, সারাদেশের কারাগারগুলোতে মৃত্যুদণ্ডপ্রাপ্তদের জন্য সেলের সংখ্যা মোট দুই হাজার ৬৫৭টি। এর মধ্যে পুরুষের জন্য দুই হাজার ৫১২টি। আর নারীদের জন্য ১৪৫টি। সবচেয়ে বেশি সেল রয়েছে ঢাকা বিভাগে। বিভাগটির মোট এক হাজার ৮৪টি সেলের মধ্যে বন্দি রয়েছেন ১২৯৫ জন। আর সর্বনিম্ন সেল রয়েছে ময়মনসিংহ বিভাগে। ওই বিভাগে ৫৪টি সেলের মধ্যে মোট বন্দি রয়েছেন মাত্র পাঁচজন।

২০২১ সালের ২ সেপ্টেম্বর মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে কনডেম সেলে রাখার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন তিনজন কয়েদি। আদালতে রিট আবেদনটি করেন চট্টগ্রাম কারাগারের কনডেম সেলে থাকা সাতকানিয়ার জিল্লুর রহমান, সিলেট কারাগারে থাকা সুনামগঞ্জের আব্দুল বশির ও কুমিল্লা কারাগারে থাকা খাগড়াছড়ির শাহ আলম। পরে দেশের সব কারাগারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বন্দি ও কনডেম সেলের সংখ্যাসহ কনডেম সেলের সুযোগ-সুবিধা সংক্রান্ত প্রতিবেদন দিতে বলেন হাইকোর্ট। সোমবার প্রতিবেদনটি হাইকোর্টে দাখিল করা হয়েছে।

তবে এদিন বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির সেলের ভিতরে কী কী ব্যবস্থাপনা আছে, সে বিষয়ে সুনির্দিষ্ট তথ্য চেয়ে রিপোর্ট দিতে বলেছেন। একই সঙ্গে পরবর্তী আদেশের জন্য ৪ এপ্রিল দিন রেখেছেন।

কারাগারের মধ্যে সর্বোচ্চ সেল রয়েছে হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে। সেখানে এক হাজার সেলের মধ্যে রয়েছেন ৯৫১ জন বন্দি। তবে টাঙ্গাইল, গাজীপুর, রাজবাড়ী, মাদারীপুর, শরীয়তপুর, জামালপুর, নেত্রকোনা, শেরপুর, সিরাজগঞ্জ, জয়পুরহাট, নীলফামারী, লালমনিরহাট, পঞ্চগড়, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবান, মৌলভীবাজার, সুনামগঞ্জ, মাগুরা, মেহেরপুর, চুয়াডাঙ্গা, পটুয়াখালী, ভোলা ও ঝালকাঠিতে সেল থাকলেও কোনো বন্দি নেই। আর ঠাকুরগাঁও এবং কুড়িগ্রাম জেলায় সেল নেই।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ