31 C
আবহাওয়া
১:৩৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » শান্তিরক্ষা মিশন পরিদর্শনে আফ্রিকা গেলেন সেনাপ্রধান

শান্তিরক্ষা মিশন পরিদর্শনে আফ্রিকা গেলেন সেনাপ্রধান

সেনাবাহিনী প্রধানের স্পেন ও যুক্তরাজ্য সফর

বিএনএ ডেস্ক: শান্তিরক্ষা মিশন এলাকা সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক পরিদর্শনে গেলেন সেনাবাহিনীর প্রধান এস এম শফিউদ্দিন আহমেদ। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) সাত দিনের সফরে তিনি ঢাকা ত্যাগ করেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর-আইএসপিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

আইএসপিআর জানায়, সাত দিনের সরকারি সফরে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। সফরকালে তিনি সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে নিয়োজিত বাংলাদেশি কন্টিনজেন্টসমূহ ও সেখানে অবস্থানরত বাংলাদেশি শান্তিরক্ষীদের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করবেন। তাঁদের সঙ্গে বিভিন্ন বিষয়ে মতবিনিময় শেষে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবেন।

সফরকালে সেনাপ্রধান দেশটির সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তা এবং জাতিসংঘ মিশনের প্রধানসহ অন্যান্য নেতৃস্থানীয় সামরিক ও বেসামরিক ব্যক্তিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

সাক্ষাৎকালে তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশন এবং দুই দেশের সেনাবাহিনীর মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক ও পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করবেন।

সেনাপ্রধান আগামী ৩০ অক্টোবর সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক ত্যাগ করবেন এবং ১ নভেম্বর ভোরে বাংলাদেশে আসবেন।

উল্লেখ্য, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে বর্তমানে বাংলাদেশ সেনাবাহিনীর পাঁচটি কন্টিনজেন্ট শান্তিরক্ষা মিশনে নিয়োজিত রয়েছে। এ ছাড়া ২০১৪ সাল থেকে অদ্যাবধি ৯ হাজার ৭৬৬ জন সেনাসদস্য শান্তিরক্ষী হিসেবে দায়িত্ব পালন করেছেন। আফ্রিকার সংঘাতপূর্ণ এই দেশে শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত অবস্থায় আটজন সেনাসদস্য তাঁদের জীবন উৎসর্গ করেছেন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ