বঙ্গবন্ধু হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়-পর্ব-৩৫

২নং ও ৩নং সাক্ষীর ভাষ্য হইতে দেখা যায় যে, ঘটনার সময় তাহারা দোতলায় ছিল এবং বঙ্গবন্ধু শেখ মুজিব, বেগম মুজিব ও শেখ জামাল, শেখ রাসেল, মিসেস সুলতানা কামাল, মিসেস রোজী জামালকে কোথায় কিভাবে গুলি করিয়া হত্যা করিয়াছে তাহা অতি নিকট হইতে প্রত্যক্ষ করিয়াছে। নিচের তলায় রিসেপশন রুমের দরজায় শেখ কামালকে বাথরুমে, শেখ নাসেরকে বাহিরে লাইনে দাঁড়ানো, পুলিশ সাব-ইন্সপেক্টর সিদ্দিকুর রহমানকে হত্যার ঘটনা সাক্ষীগণের ৩৬নং বাদে অন্যান্য সাক্ষীগণ এবং পেট্রোল ডিউটিরত সৈনিক সামশুল হত্যার ঘটনার ৬নং সাক্ষী প্রত্যক্ষ করিয়াছেন।

আরো পড়ুন

বঙ্গবন্ধু হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়-পর্ব-৩৪

রাষ্ট্রপতির মিলিটারি সেক্রেটারী কর্ণেল জামিলের মৃতদেহ কাঁধে করিয়া ঘটনার বাড়ীতে আনিয়া রাখার ঘটনাও দেখিয়াছে। সকল সাক্ষী ঘটনার বাড়ীর নীচতলায়/দোতলায় হত্যাকারীদের প্রচণ্ড গোলাগুলির আওয়াজ তখন দোতলায় বঙ্গবন্ধুর উচ্চ কন্ঠস্বর এবং পুরুষ-মহিলাদের আর্ত-চিৎকার শুনিয়াছে, তাহার বর্ণনা নিজ নিজ সাক্ষ্যে দিয়াছে।

৯নং সাক্ষী লে. কর্ণেল হামিদ ও ১০নং সাক্ষী মেজর জেনারেল আবদুর রব সর্বোচ্চ কর্তৃপক্ষের বঙ্গভবনের নির্দেশে বঙ্গবন্ধুর মৃতদেহ বাদে তার পরিবারবর্গের মৃতদেহ নিজ বাড়ী হইতে এবং সেরনিয়াবাত ও শেখ মণির মৃতদেহসহ তাহাদের নিজ নিজ বাড়ীতে নিহতদের মৃতদেহ মর্গ হইতে সংগ্রহ করিয়া মোট ১৮টি মৃতদেহ ১৬ই আগস্ট ভোরবেলা বনানী গোরস্থানে দাফন করে এবং ১৭ই আগস্ট সকাল ৯/১০টার সময় বঙ্গবন্ধুর মৃতদেহ নিজ বাড়ী টুঙ্গীপাড়ায় দাফন করার জন্য হেলিকপ্টারযোগে পাঠানো হয়।

২৮, ৩০ ও ৫৪নং সাক্ষীগণের ভাষ্যমতে স্থানীয় কর্মকর্তা, লোকজন ১৭ তারিখ বেলা ২টার সময় বঙ্গবন্ধুর মৃতদেহ হেলিকপ্টারে টুঙ্গীপাড়া পৌঁছাইলে তাহার পিতামাতার কবরের পাশে তাহাকে দাফন করা হয়। দাফনের আগে গোসল ও কাফন পরানোর সময় বঙ্গবন্ধুর হাতে-পেটে-বুকেসহ শরীরের বিভিন্ন জায়গায় রক্তাক্ত গুলির চিহ্ন দেখে।

তাহা ছাড়া ঘটনার পর ৭, ৮, ৯, ১০, ১১, ২১, ২২, ও ২৪নং সাক্ষীগণ কেহ ডিউটিতে থাকা অবস্থায় কেহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ১৫ই আগস্ট ঘটনার বাড়ীতে গিয়া বঙ্গবন্ধু ও তাহার পরিবারবর্গের গুলিবিদ্ধ রক্তাক্ত মৃতদেহগুলি পড়িয়া থাকিতে দেখেন।

তথ্যসুত্র: বঙ্গবন্ধু হত্যা মামলার ঐতিহাসিক রায়, গ্রন্থনা ও সম্পাদনা- রবীন্দ্রনাথ ত্রিবেদী।  পৃষ্ঠা নং-৫৪ (চলবে)

আরও পড়ুন :

বঙ্গবন্ধু হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়-পর্ব-৩৪

বঙ্গবন্ধু হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়-পর্ব-৩৩

বঙ্গবন্ধু হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়-পর্ব-৩২

বঙ্গবন্ধু হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়-পর্ব-৩১

বঙ্গবন্ধু হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়-পর্ব-৩০

সম্পাদনায়: এইচ এইচ চৌধুরী, গ্রন্থনা: ইয়াসীন হীরা