29 C
আবহাওয়া
৪:১৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » সুদানে সেনা অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ, নিহত ৭

সুদানে সেনা অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ, নিহত ৭

সুদানে সেনা অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ, নিহত ৭

বিএনএ বিশ্ব ডেস্ক: সুদানে জরুরি অবস্থা ভেঙে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ করেছেন দেশটির হাজারো নাগরিক। সোমবারের এই বিক্ষোভে গুলি চালিয়েছে সেনাবাহিনী। এতে  অন্তত ৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকেই।

রাজধানী খার্তুমসহ বিভিন্ন শহরে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ হয় বলে জানিয়েছে সংবাদ মাধ্যমগুলো।

সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, সোমবার (২৫ অক্টোবর) সকালে দেশটির প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক ও সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের গ্রেফতার করে অজ্ঞাত স্থানে নিয়ে যায় সেনাবাহিনী। এরপর জরুরি অবস্থার ঘোষণা করেন ক্ষমতাগ্রহণকারী নেতা সার্বভৌম পরিষদের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান। এরপর অভ্যুত্থানের প্রতিবাদে রাস্তায় নেমে আসে কয়েক হাজার মানুষ। বিক্ষোভে অসংখ্য নারীও অংশ নেন। সে সময় বিক্ষোভকারীদের ওপর গুলি ও সাউন্ড গ্রেনেড ছোঁড়ে সেনাবাহিনী। এতেই এই হতাহতের ঘটনা ঘটে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, বাড়িতে  গিয়ে আন্দোলনে নেতৃত্ব দেয়া ব্যক্তিদের আটক করছে সেনাবাহিনী। বন্ধ করে দেয়া হয়েছে রাজধানীর বিমানবন্দর। আন্তর্জাতিক সব ফ্লাইট বাতিল করা হয়েছে। সেনা শাসনের প্রতিবাদে জরুরি অবস্থা ছাড়া কর্মবিরতির ঘোষণা দিয়েছেন চিকিৎসকরা। কাজে না যাওয়ার কথা জানিয়েছেন ব্যাংক কর্মীরাও।

তবে, নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছেন জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান। তিনি বলেন, দেশের সুরক্ষা এবং নিরাপত্তা রক্ষা করার জন্য সেনাবাহিনীর পদক্ষেপ নেয়া দরকার। গণতান্ত্রিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের আগ পর্যন্ত সামরিক সরকার দায়িত্ব পালন করবে বলে জানান তিনি।

প্রায় ৩০ বছর একনায়ক থাকার পর গণ-আন্দোলনের মুখে ২০১৯ সালে ক্ষমতা ছাড়তে বাধ্য হন তৎকালীন প্রেসিডেন্ট ওমর আল বশির। এরপরই কয়েকটি রাজনৈতিক দলকে নিয়ে অন্তবর্তী সরকার গঠন করে সেনাবাহিনী। যার প্রধানমন্ত্রী বানানো হয় আবদাল্লা হামদককে।

দেশটিতে ২০২৩ সালে জাতীয় নির্বাচন হওয়ার কথা রয়েছে। গত মাসেও দেশটিতে অভ্যুত্থানের চেষ্টা করা হয়। তবে অভ্যুত্থানের ওই চেষ্টা ব্যর্থ করে দেয়া হয়েছিল।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ