28 C
আবহাওয়া
৯:৫৪ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » আমেরিকার গণমাধ্যম ঘুষ দিয়ে জনমত তৈরি করে: চীন

আমেরিকার গণমাধ্যম ঘুষ দিয়ে জনমত তৈরি করে: চীন


বিএনএ, বিশ্বডেস্ক : চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন পিন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় প্রকাশিত এক প্রতিবেদন প্রসঙ্গে বলেন, বহু বছর ধরে যুক্তরাষ্ট্রের সামাজিক মাধ্যম চীন, রাশিয়া ও ইরানের ব্যাপারে অপপ্রচারের নেটওয়ার্ক গঠন করে আসছে। তারা নকল অ্যাকাউন্ট স্থাপন করে একই বিষয়ে অপপ্রচার এবং আলোচ্য বিষয় তৈরিসহ নানা পদ্ধতিতে রাজনৈতিক প্রতারণা ও মিথ্যা ছড়িয়ে থাকে। সোমবার (২৬ সেপ্টম্বর তিনি একথা বলেন।

ওয়াং ওয়েন পিন বলেন, স্নায়ুযুদ্ধ সময়কাল থেকে দেশটির গণমাধ্যম ঘুষ দিয়ে জনমত তৈরি করে। নতুন দশকে দেশটি ‘ওয়াশিং পাউডার ও সাদা হেলমেটে’র অজুহাতে ইরাক ও সিরিয়ার বিরুদ্ধে যুদ্ধ চালিয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে আবার চীনের সিনচিয়াংয়ে গণহত্যা ও বাধ্যতামূলক শ্রমের অস্তিত্বের মিথ্যাচার করছে।

তিনি বলেন,  যুক্তরাষ্ট্র বরাবরই মিথ্যাচারের মাধ্যমে গণতন্ত্র বেগবানের নামে হস্তক্ষেপ ও আগ্রাসন চালায়, সমতা রক্ষার নামে লুটপাট করে এবং মানবাধিকার রক্ষার নামে যুদ্ধ চালায়।

ওয়াং ওয়েন পিন আরও বলেন, আরও হাস্যকর যে যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশি মিথ্যাচার করে। তবে দেশটি বার বার অন্য দেশকে দোষারোপ করে থাকে। যুক্তরাষ্ট্র অনেক নকল অ্যাকাউন্ট চালু করেছে। তবে, সামাজিক যোগাযোগ মাধ্যমে চীনা নেটিজেনদের ব্যক্তিগত অ্যাকাউন্ট চালু নিষিদ্ধ করেছে। দেশটি জনমত নিয়ে ষড়যন্ত্র করে, তবে চীনা মিডিয়াকে সরকারী মিডিয়ার লেবেল লাগায়।

ওয়াং আরও বলেন, মার্কিন এক শ্রেণীর লোক মনে করতো যে যথেষ্ট মিথ্যাচার করা হলে তথ্য যুদ্ধে জয় হবে। তবে, বিশ্ববাসীর কাছে স্পষ্টই যে কথিত ইরাকে ব্যাপক মারাত্মক অস্ত্র, সিরিয়ায় সাদা হেলমেট এবং সিনচিয়াংয়ে গণহত্যা থাকার অভিযোগ যুক্তরাষ্ট্রের মর্যাদা হানির

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ