Bnanews24.com
Home » নজরুল ও বঙ্গবন্ধু দুই সম্পূরক সত্তা -কবি নুরুল হুদা
শিক্ষা সব খবর

নজরুল ও বঙ্গবন্ধু দুই সম্পূরক সত্তা -কবি নুরুল হুদা

নজরুল ও বঙ্গবন্ধু দুই সম্পূরক সত্তা -কবি নুরুল হুদা

বিএনএ, চবি : বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা বলেন, জাতীয় কবি কাজী নজরুল স্বাধীন বাংলার স্বপ্নদ্রষ্টা এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলার বাস্তব স্রষ্টা। বাঙালিত্বের সংজ্ঞায়নের প্রশ্নে নজরুল এবং বঙ্গবন্ধু দুটি সম্পূরক সত্তা। একজন পূর্বসূরি, অন্যজন উত্তরসূরি।

রোববার (২৬ সেপ্টেম্বর) বেলা ১১টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নজরুল গবেষণা কেন্দ্র আয়োজিত ‘বঙ্গবন্ধু ও নজরুল’ শীর্ষক সেমিনারে প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এসব কথা বলেন।

কবি নুরুল হুদা আরও বলেন, নজরুলের ‘বাংলার জয়’ আর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জয় বাংলা’ অভিন্ন উৎস থেকে উৎসারিত। দুজনের সামগ্রিক জীবনে অসাম্প্রদায়িক মনোভাব, শোষণের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়ার মন্ত্র ফুটে উঠেছে।

সেমিনার আলোচকের বক্তব্যে বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেন, নজরুল প্রচলিত ভাষাকে তছনছ করে নিজস্ব ভাষা নির্মাণ করেছেন। তেমনি বঙ্গবন্ধুও রাজনীতির অঙ্গনে নতুন ধারা এনেছেন। দুজনেরই সাহসিকতার মিল রয়েছে। অসাম্প্রদায়িক রাজনীতিতে জড়িয়ে বারবার জেলে গেছেন। বর্তমানে সবাই বঙ্গবন্ধু ভক্ত, একসময় তার ভক্ত ছিল হাতেগোনা। অনেকে ব্যবসা করার জন্য বঙ্গবন্ধুকে পছন্দ করে, বই লেখে।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার মূল প্রবন্ধের ওপর মতামত ব্যক্ত করেন। কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মহীবুল আজিজের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আনোয়ার সাঈদ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান প্রমুখ।
বিএনএ/ নাজমুস সায়াদাত, ওজি