38 C
আবহাওয়া
৩:১১ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তানের বিমানবন্দরে বিস্ফোরণ: নিহত ১১

আফগানিস্তানের বিমানবন্দরে বিস্ফোরণ: নিহত ১১

আফগানিস্তানে বিস্ফোরণ

বিএনএ, বিশ্বডেস্ক : কাবুল বিমান বন্দরের উত্তর গেইটে বাইরে বিকট শব্দে পরপর দুটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (২৬আগস্ট) বিকেলের ঘটনার পর সড়কে ১১টি রক্তাক্ত মৃতদেহ পড়ে থাকতে দেখা যায়। আফগানিস্তানের স্থানীয় সংবাদপত্র খিমা নিউজ এজেন্সি  এ তথ্য জানায়। খবরে বলা হয়, বিস্ফোরণের পরপর গুলির শব্দও শোনা গেছে।

তালেবান মুখপাত্র হতাহতের বিষয়টি নিশ্চিত করেছে।

আলজাজিরা জানায়, কাবুল বিমান বন্দর থেকে ৩৯মিনিট পর পর বিমান ছেড়ে যাচ্ছে। তালেবানরা কাবুল দখল করার ১১দিনের মাথায় বিমান বন্দরে বড় ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

বিকট শব্দে বিকেলের বিস্ফোরণের ঘটনার পর বিমান বন্দরে অবস্থানরত  নারী শিশুসহ হাজার হাজার মানুষ খুব ভীতসন্ত্রস্থ হয়ে পড়ে। অনেকে কান্নায় ভেঙ্গে পড়েন।

আলজাজিরা প্রতিনিধি বলেন, কে বিস্ফোরক স্থাপন করেছে, কারা এই জন্য দায়ি এখনও বিষয়টি অন্ধকারে রয়েছে।

আফগানিস্তানের আজকের খবর

ঘটনার পরপরই বৃহস্পতিবার(২৬ আগস্ট) মার্কিন সেনাবাহিনীর মুখপাত্র জন কিরবি জানান, আমরা নিশ্চিত যে, কাবুলের হামিদ কারজাই বিমান বন্দরের বাইরে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ক্ষয়ক্ষতি সম্পর্কে এখনই কিছু বলা যাচ্ছে না।

যে কোন সময় কাবুল বিমান বন্দরে  আইএসআইএল হামলা চালাতে পারে মার্কিন গোয়েন্দাদের হুঁশিয়ারির কয়েক ঘন্টার মধ্যে এই বিস্ফোরণ ঘটেছে। আমেরিকা এবং কয়েকটি মিত্র দেশ হতে কাবুল বিমান বন্দরে সন্ত্রাসী হামলার ব্যাপারে সতর্ক করার পরও তালেবানের শাসন থেকে রক্ষা পাবার জন্য হাজার হাজার মানুষ সেখানে অপেক্ষা করছে।

অন্যদিকে কাবুল বিমানবন্দর থেকে উড্ডয়নের সময় ইতালির সামরিক বাহিনীর একটি ফ্লাইটকে লক্ষ্য করে গুলি চালানো হয়েছে। রয়টার্সের খবরে বলা হয়েছে, কারা গুলি চালিয়েছে তা পরিষ্কার নয়।

পররাষ্ট্র দপ্তর থেকে সতকর্তায় বলা হয়েছে, কাবুল বিমানবন্দরে ভ্রমণ না করার জন্য। যদি ওই এলাকায় কেউ থাকে, তাহলে তাকে নিরাপদ অবস্থানে এবং পরবর্তী পরামর্শের জন্য অপেক্ষা করতে বলা হয়েছে। তবে সতর্কতায় কি ধরণের হুমকি সে বিষয়ে কিছু বলা হয়নি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চরমপন্থিদের সঙ্গে আইএসের সম্পর্ক ও হামলার বিষয়ে সতর্ক করেছেন। এ সতর্কতার ২৪ ঘণ্টার মধ্যেই পরিস্থিতির পরিবর্তন হয়েছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ