28 C
আবহাওয়া
৪:১৩ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমারে বিমান বন্দর ও পর্যটন সৈকত দখল করেছে আরাকান আর্মি

মিয়ানমারে বিমান বন্দর ও পর্যটন সৈকত দখল করেছে আরাকান আর্মি

গুরুত্বপূর্ণ বিমানবন্দর ও পর্যটন সৈকতের নিয়ন্ত্রণ

বিশ্ব ডেস্ক: জাতিগত সশস্ত্র সংগঠন আরাকান আর্মি (এএ) রবিবার রাখাইন রাজ্যের থান্ডওয়ে টাউনশিপে জান্তা বাহিনীর কাছ থেকে একটি গুরুত্বপূর্ণ বিমানবন্দর ও পর্যটন সৈকতের নিয়ন্ত্রণ নিয়েছে, স্থানীয়রা এবং গোষ্ঠীর ঘনিষ্ঠ সূত্রের মতে। খবর মিয়ানমার নাও।

বিমানবন্দরটি মায়ানমার সেনাবাহিনীর লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন (LIB) ৫৬৬-এর ঘাঁটির কাছাকাছি এবং এনগাপালি শহরের বাইরে সমুদ্র সৈকত রিসোর্টের কাছে অবস্থিত, এটি একটি ঐতিহাসিকভাবে জনপ্রিয় পর্যটন গন্তব্য যেখানে মিয়ানমারের সামরিক বাহিনীর সদস্যরা বিনোদনের জন্য ঘন ঘন ভ্রমণ করেন।

সৈকতটি মিয়ানমারের সামরিক এবং উচ্চ পদস্থ কর্মকর্তাদের বন্ধুদের মালিকানাধীন বিলাসবহুল হোটেলের গুচ্ছের স্থান।

আরাকান আর্মি(এএ) বিমানবন্দরের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে সংঘর্ষ অব্যাহত রয়েছে, কারণ গ্রুপটি এখনও এনগাপালির জি এইচপিউ কোন ওয়ার্ডে এলআইবি ৫৬৬ ঘাঁটি এবং পদাতিক ব্যাটালিয়ন ৫৫ ঘাঁটি দখল করার চেষ্টা করছে, থান্ডওয়ে টাউনশিপের বাসিন্দারা জানিয়েছেন।

নভেম্বরে আরাকান আর্মি বার্মিজ সেনাবাহিনীর ওপর হামলা চালানোর পর থেকে পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যে সংঘর্ষ চলছে। নভেম্বরের আক্রমণের ফলে ২০২১ সালের সামরিক অভ্যুত্থানের পর থেকে মূলত যুদ্ধবিরতির অবসান ঘটে।নভেম্বরে আক্রমণ শুরুর পর থেকে আরাকান আর্মি ভারত ও বাংলাদেশ সীমান্তের এলাকা দখল করে নিয়েছে, যা দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশজুড়ে বিরোধীদের বিরুদ্ধে লড়াই করার সময় জান্তার ওপর আরো চাপ সৃষ্টি করেছে।

এসজিএন/হাসনা


শিরোনাম বিএনএ