33 C
আবহাওয়া
৮:২৯ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ২৬/১১ হামলায় জড়িত লস্কর জঙ্গির ১৫ বছরের কারাদণ্ড

২৬/১১ হামলায় জড়িত লস্কর জঙ্গির ১৫ বছরের কারাদণ্ড

মুম্বািই

বিএনএ বিশ্ব ডেস্ক: মুম্বইয়ে ২৬/১১ সন্ত্রাসের অন্যতম চক্রান্তকারীর ১৫ বছরের জেলের সাজা হল পাকিস্তানে। লস্কর-ই-তৈবার ওই জঙ্গির নাম সাজিদ মীর। পাক সংবাদমাধ্যম জানিয়েছে, লাহৌরের সন্ত্রাসদমন আদালতে সাজিদের বিরুদ্ধে ২০০৮ সালে মুম্বইয়ে হামলার জন্য অর্থ সংগ্রহের অভিযোগ প্রমাণিত হয়েছে।

জঙ্গিগোষ্ঠী লস্করের সামাজিক সংগঠন জামাত-উদ-দাওয়ার সক্রিয় সদস্য ছিল সাজিদ। ২৬/১১ হামলার আর এক চক্রী ডেভিড কোলম্যান হেডলির সঙ্গে সে-ই যোগাযোগ রাখত। প্রসঙ্গত, লস্করের হয়ে ২৬/১১ হামলার জন্য তথ্য সংগ্রহ করতে একাধিক বার ভারতে এসেছিল হেডলি। পরে আমেরিকার গোয়েন্দা সংস্থা এফবিআই তাকে গ্রেফতার করে।

ভারতের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় থাকা সাজিদের ‘মাথার দাম’ ৫০ লক্ষ টাকা ঘোষণা করেছিল এফবিআই। তবে এই হামলার পরেই আত্মগোপন করেছিল সে। সম্প্রতি পাকিস্তান পুলিশ তাকে গ্রেফতার করেছিল

প্রসঙ্গত, ২০০৮ সালের ২৬ নভেম্বর করাচি থেকে জলপথে মুম্বইয়ে পা রেখে একাধিক জায়গায় হামলা চালিয়েছিল আজমল কাসভ-সহ ১০ লস্কর জঙ্গি। দীর্ঘ ৬০ ঘণ্টা গুলির লড়াইয়ের পর জঙ্গিদের নিকেশ করতে সক্ষম হয় পুলিশ। কাসভ ছাড়া সকলেরই মৃত্যু হয়। ২০১২-র নভেম্বরে ফাঁসি হয় কাসভের।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ