31 C
আবহাওয়া
১২:৩৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » আলোচনা-গানে চবিতে নজরুলকে স্মরণ

আলোচনা-গানে চবিতে নজরুলকে স্মরণ

আলোচনা-গানে চবিতে নজরুলকে স্মরণ

বিএনএ, চবি: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মজয়ন্তী উদযাপন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। বৃহস্পতিবার(২৬ মে) বেলা ‍সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে নজরুল গবেষণা কেন্দ্রের উদ্যোগে জন্মজয়ন্তী উদযাপন করা হয়। আলোচনা সভা ও নজরুল সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে নজরুলকে স্মরণ করেন তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। মূূখ্য আলোচক ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

চবি উপাচার্য প্রধান অতিথির বক্তব্যে বলেন, কাজী নজরুল ইসলাম দ্রোহ ও মানবতার কবি। আমরা সকলেই তার বিষয়ে জানি। তবে সেটা পূর্ণাঙ্গ নয়। তিনি তাঁর জীবনীগ্রন্থ লিখে যাননি। নজরুল এখনও অনাবিষ্কৃত। নতুন প্রজন্মকে তাকে আবিষ্কারের দায়িত্ব নিতে হবে।

মূখ্য আলোচক বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, আজ আমরা দেখছি সম্প্রদায়ে সম্প্রদায়ে, মানুষে মানুষে যুদ্ধ হচ্ছে। কিন্তু আমরা কোনো সমাধান পাচ্ছি না। কারণ নজরুল যে সাম্যবাদের কথা বলেছেন তা আজ অনুপস্থিত।

অনুষ্ঠানে নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার সাঈদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবায় একুশে পদকপ্রাপ্ত পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান। আরো আলোচনা রাখেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী। সংগীত পরিবেশন করেন খ্যাতিমান শাস্ত্রীয় ও নজরুল সংগীতশিল্পী ড. প্রিয়াংকা গোপ।

বিএনএ/নবাব,ওজি

Loading


শিরোনাম বিএনএ